রাজ্যে দুর্নীতি খতিয়ে দেখতে বিশেষ টিম

রাজ্যে জুড়ে একাধিক দুর্নীতির অভিযোগ নিয়ে তোলপাড় পরিস্থিতি। একের পর এক দুর্নীতি প্রকাশ্যে এসেছে। এই পরিস্থিতিতে ‘স্বাস্থ্যসাথী’ প্রকল্প চালু করার পর থেকে এতদিন পর্যন্ত একাধিকবার বিভিন্ন অভিযোগ সামনে এসেছে। তাই এবার স্বাস্থ্যসাথী নিয়ে আরও কড়া পদক্ষেপ নিল স্বাস্থ্য দফতর। জানা গিয়েছে, রাজ্য ও জেলা স্তরে নজরদারি রাখতে বিশেষ দল গঠন করা হয়েছে। 

স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, বেসরকারি হাসপাতালগুলিতে স্বাস্থ্যসাথী নিয়ে কোনও দুর্নীতি হচ্ছে কিনা তা খতিয়ে দেখার কাজ করবে এই দল। যে হাসপাতালগুলির বিরুদ্ধে একাধিকবার দুর্নীতির অভিযোগ উঠবে, তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে জানান হয়েছে। সব দুর্নীতি খতিয়ে দেখতেই রাজ্য সহ জেলা স্তরে নজরদারি টিম গঠনের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

কয়েক মাস আগে আবার স্বাস্থ্যসাথী নিয়ে বড় ঘোষণা করা হয়েছিল। জানান হয়েছিল, এতদিন স্বাস্থ্যসাথী কার্ড দেওয়া হত পরিবারের মহিলাদের নামে৷ কিন্তু এবার থেকে স্বাস্থ্যসাথীর সুবিধা পাবেন ‘সিঙ্গেল পুরুষ’রাও৷ তবে এর জন্য আবেদনকারীকে স্থানীয় কাউন্সিলর বা বিধায়কের কাছ থেকে একাকী, পরিবারহীন হওয়ার ‘বৈধতাপত্র’ সংগ্রহ করতে হবে৷ এবং সেটি জমা দিতে হবে ফর্মের সঙ্গে৷ প্রয়োজনে এসে সত্যতা যাচাই করবেন বিভাগীয় আধিকারিকরা৷ এর পরই ওই একাকী পুরুষকে স্বাস্থ্যসাথী কার্ডের অনুমোদন দেওয়া হবে৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *