প্রথম জনস্বাস্থ্য বিষয়ক পডকাস্ট ‘বনেগা স্বস্থ্‌ ইন্ডিয়া – স্বাস্থ্য মন্ত্র’

ওয়ার্ল্ড হ্যান্ড হাইজিন ডে উপলক্ষে বিশ্বের অগ্রণী ‘কনজিউমার হেলথ অ্যান্ড হাইজিন কোম্পানি’ রেকিট তাদের  ফ্ল্যাগশিপ ক্যাম্পেন ‘ডেটল বনেগা স্বস্থ্‌ ইন্ডিয়া’র (ডেটল বিএসআই) অধীনে লঞ্চ করল ভারতের প্রথম জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি সংক্রান্ত পডকাস্ট ‘বনেগা স্বস্থ্‌ ইন্ডিয়া – স্বাস্থ্য মন্ত্র’। এই পডকাস্টের লক্ষ্য হল ভাল স্বাস্থ্যবিধির গুরুত্ব প্রচার করা। ইংরেজি ও হিন্দিতে পডকাস্টটি পাওয়া যাবে বিভিন্ন প্লাটফর্মে, যেমন স্পটিফাই, অ্যাপল পডকাস্ট, গুগল পডকাস্ট ও ইউটিউব।

ডেটল বিএসআই স্কুল হাইজিন কারিকুলামের অঙ্গ হিসেবে এর সঙ্গে থাকছে ইংরেজি ও হিন্দিতে ছোটোদের জন্য ৩-খন্ডের হাইজিন ডিআইওয়াই ওয়ার্কবুক (hygiene DIY workbook)।ওয়ার্ল্ড হ্যান্ড হাইজিন ডে’র থিম ‘অ্যাক্সিলারেট অ্যাকশন টুগেদার। সেভ লাইভস – ক্লিন ইয়োর হ্যান্ডস’-এর (Accelerate action together. Save Lives – Clean Your Hands) সঙ্গে সঙ্গতি রেখে ডেটল বিএসআই গ্রাহকদের জানাচ্ছে ‘পরিচ্ছন্ন ভারতই হতে পারে সুস্থ ভারত’ (Swachh India can be a Swasth India)।

পডকাস্টের মাধ্যমে তুলে ধরা হচ্ছে হাত ধোওয়ার মতো পরিচ্ছন্ন ও ভাল স্বাস্থ্যবিধি মেনে চলার গুরুত্ব। তথ্যবহুল ৩-খন্ডের ডিআইওয়াই ওয়ার্কবুকটি তৈরি করা হয়েছে এমনভাবে যাতে ছোটোরা ‘পার্সোনাল হাইজিন’ বজায় রাখতে উদ্বুদ্ধ হতে পারে। তিনটি ওয়ার্কবুক সমাপ্তির পর তাদের হাইজিন চ্যাম্পিয়ন হিসেবে স্বীকৃতি দেওয়া হবে ও একটি ব্যাজ দেওয়া হবে।ওয়ার্ল্ড হ্যান্ড হাইজিন ডে উপলক্ষে পডকাস্টটি লঞ্চের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট ক্রিকেটার সুরেশ রাইনা।  ওই অনুষ্ঠানে ৩-খন্ডের ডিআইওয়াই ওয়ার্কবুকটি উপস্থিত শিশুদের মধ্যে বিতরণ করা হয়।