বেঙ্গালুরুতে ২৪ ঘন্টা টয়োটা হ্যাকাথন সফলভাবে সমাপ্ত হয়েছে

সড়ক নিরাপত্তাকে ওপর বিশেষ নজর দিয়ে ‘রোড সেফটি মাস (১৮ জানুয়ারী – ১৭ ফেব্রুয়ারী ২০২৪) এর সাথে মিল রেখে, টয়োটা কির্লো স্কর মোটর (টিকেএম) আরভি ইনস্টিটিউট অফ টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট, ব্যাঙ্গালোরে অনুষ্ঠিত ২৪ ঘন্টা টয়োটা হ্যাকাথনের সফল সমাপ্তির ঘোষণা করেছে৷ ২৪ ঘন্টা-হ্যাকাথন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্রধান অতিথি- শ্রী এইচ সি বালাকৃষ্ণ, এমএলএ মাগাদি( Magadi) এবং চেয়ারম্যান – কর্ণাটক রোড ডেভেলপমেন্ট লিমিটেড, কর্ণাটক সরকার, শরথ বাচে গৌড়া, চেয়ারম্যান- কর্ণাটক স্টেট ইলেকট্রনিক্স ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড (KEONICS), সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা।

শিক্ষা এবং সড়ক নিরাপত্তা হল টিকেএম-এর কোরসিএসআর-এর অন্য তম প্রধান স্তম্ভ। এই উদ্যোগের মাধ্যমে, টিকেএম বেঙ্গালুরু ভিত্তিক বিভিন্ন বেসরকারী এবং সরকারী স্কুলের পাশাপাশি কলেজগুলির ছাত্রদের (৯ থেকে ১২ শ্রেণী) ইনোভেটিভ মনকে উন্নত করার জন্য ফোকাস করে। টয়োটা হ্যাকাথন একটি বিশেষ প্ল্যাটফর্ম প্রদান করেছে, যা তিনটি পর্যায়ে বিভক্ত, সৃজনশীলতা, উদ্ভাবন এবং ব্যবহারিক ডিজিটাল সমাধানের প্রোটোটাইপ উন্নয়ন প্রদর্শন করেছে। এই প্রোগ্রামটি তরুণ মনের বুদ্ধিমত্তার মাধ্যমে ‘জিরো রোড ফ্যাটালিটিস’-এর দৃষ্টিভঙ্গিতে কোম্পানির অবদানের প্রচেষ্টার ওপর জোর দেয়।  ২০২২-এর রিপোর্ট অনুযায়ী, সড়ক দুর্ঘটনার সংখ্যা, নিহত ব্যক্তির সংখ্যা এবং আহতের সংখ্যা আগের বছরের তুলনায় ১১.৯%, ৯.৪% এবং ১৫.৩% বৃদ্ধি পেয়েছে। ২০২২ সালে ১৮ – ৪৫ বছর বয়সী মানুষদের মধ্যে ৬৬.৫ শতাংশ বড়ো সড়ক দুর্ঘটনার শিকার হয়েছে।    

টয়োটা হ্যাকাথন সম্পর্কে এইচ সি বালাকৃষ্ণ, এমএলএ মাগাদি এবং চেয়ারম্যান – কর্ণাটক রোড ডেভেলপমেন্ট লিমিটেড, কর্ণাটক সরকার, জানিয়েছেন, ” টয়োটা হ্যাকাথনে অংশগ্রহণকারী স্কুল ও কলেজে শিক্ষার্থীদের দ্বারা উদ্ভাবিত ধারণা এবং প্রোটোটাইপের মাধ্যমে প্রদর্শিত উদ্ভাবনী চেতনা এবং উত্সর্গ দেখে আমি সত্যিই মুগ্ধ। আমাদের ভবিষ্যত সড়ক ব্যবহারকারীদের সৃজনশীল সম্ভাবনাকে কাজে লাগাতে এবং সম্প্রদায়ের মধ্যে একটি প্রভাবশালী ইতিবাচক পরিবর্তন আনতে এই ধরনের উদ্যোগ অপরিহার্য”।