দিল্লি-এনসিআর থেকে ৮ স্কুল অংশ নিয়েছে মডেল জি২০ ডিসকাশনে

‘মডেল জি২০ ডিসকাশন – ইউথ ফর লাইফ’ (‘Model G20 Discussion – Youth for LiFE’) অনুষ্ঠিত হল দিল্লিতে। এতে অংশ নিয়েছিলেন ভারতের জি২০ শেরপা অমিতাভ কান্ত ও ভারতে ইউনাইটেড নেশনস-এর রেসিডেন্ট কোঅর্ডিনেটর শোম্বি শার্প। অনুষ্ঠানে শোম্বি শার্প বলেন, জলবায়ু নিয়ন্ত্রণের ক্ষেত্রে ভারত বিশ্বে নেতৃত্বের আসনে প্রতিষ্ঠা লাভ করেছে। এই বৈঠকটি ছিল জি২০ অধিবেশনের অঙ্গ, যেখানে স্কুলের শিক্ষার্থীরা জি২০ প্রতিনিধিদের ভূমিকা এবং ‘ইউথ ফর লাইফ’ (Lifestyle For Environment) নিয়ে আলোচনায় যোগ দিয়েছিল।   

বৈঠক চলাকালীন ভারতের জি২০ শেরপা অমিতাভ কান্ত জানান, জি২০’কে গণ আন্দোলনের রূপ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আহ্বানে সাড়া দিয়ে স্কুল ও ইউনিভার্সিটির শিক্ষার্থীরা ইতিমধ্যেই ভারতের জি২০ প্রেসিডেন্সি’তে যুক্ত হয়ে পড়েছে। ছাত্রছাত্রীরা ভবিষ্যৎ গড়ার ক্ষেত্রে যে ভূমিকা নিচ্ছে তার উল্লেখ করেন তিনি। অমিতাভ কান্ত আরও বলেন, জি২০ প্রেসিডেন্সি চলাকালীন ভারতে ‘ব্লু ইকোনমি’ বিশেষ অগ্রাধিকার পাবে।

এই আলোচনায় দিল্লি-এনসিআর অঞ্চল থেকে ইন্টারন্যাশনাল স্কুল, প্রাইভেট স্কুল ও কেন্দ্রীয় বিদ্যালয়গুলি-সহ আটটি স্কুলের ছাত্রছাত্রীরা অংশগ্রহণ করেছিল। তারা তাদের আলোচনায় জলবায়ু নিয়ন্ত্রণের (ক্লাইমেট অ্যাকশন) সাফল্যের জন্য লাইফ’কে (LiFE) গণ আন্দোলনে রূপ দিতে যুবসমাজের ভূমিকার প্রতি গুরুত্ব আরোপ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *