গান্ধীনগরে ৩ দিনের দুর্যোগ ঝুঁকি হ্রাস ওয়ার্কিং গ্রুপের সভা অনুষ্ঠিত হয়েছে

গুজরাটের গান্ধীনগরে ৩০ মার্চ থেকে শুরু হয়েছে Disaster Risk Reduction Working Group/ DRRWG-এর বৈঠক। এই বৈঠক চলবে ১ এপ্রিল পর্যন্ত। প্রায় ১০০ জন  প্রতিনিধি এই বৈঠকে অংশগ্রহণ করবে।  তিন দিনের এই প্রোগ্রাম G20 সদস্য দেশ, আমন্ত্রিত ব্যক্তি, নয়টি আন্তর্জাতিক সংস্থা সহ ১০০ জন  প্রতিনিধি অংশগ্রহণ করেছেন।

 বৈঠকে অংশগ্রহণকারী সদস্য দেশগুলোকে প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ, জীবন ও সম্পদ রক্ষার ব্যবস্থা সম্পর্কে যেমন  উৎসাহিত করা হয় তেমনি উন্নত ব্যবস্থাপনা নিয়েও আলোচনা করা হয়। বলাবাহুল্য, এই সভাটি বিপর্যয় সম্পর্কে বিশ্ব সম্প্রদায়কে একত্রিত করে বিধ্বংসী প্রভাবের মোকাবেলা করতে ভবিষ্যতের প্রস্তুত করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

DRRWG-এর তিন দিনের এই বৈঠকে সমস্ত প্রারম্ভিক সতর্কতা, স্থিতিস্থাপক অবকাঠামো, এবং দুর্যোগ ঝুঁকি হ্রাসের জন্য পাঁচটি অগ্রাধিকার ক্ষেত্র কভার করে যাতে অর্থায়নের জন্য জাতীয় ব্যবস্থার সংস্কারও অন্তর্ভুক্ত রয়েছে। ড. পি.কে. মিশ্র বলেন,  DRRWG-এর এই বৈঠকে  ভারতীয় প্রেসিডেন্সি দুর্যোগ ঝুঁকি হ্রাসকে উচ্চ অগ্রাধিকার দিয়েছে।  স্মৃতিভান ভূমিকম্প বিষয়ক মিউজিয়্যামের কথা উল্লেখ করে তিনি বলেন,  ২০০১ সালের ভূমিকম্পের পরে গুজরাটে ‘স্মরণীয় ভূমিকম্প স্মৃতিসৌধ’ নির্মিত হয়েছিল।