নির্দোষ হয়েও ৪৩ বছর জেলে কাটালেন এক মহিলা

সান্দ্রা হেমে বিনা দোষেই খুনের দায়ে ৪৩ বছর জেল খাটছেন। সম্প্রতি আমেরিকার আদালত তাকে মুক্তির নির্দেশ দিয়েছে। বিচারক রায়ান হর্সম্যান তার রায়ে বলেন, ওই নারী যে নির্দোষ তা প্রমাণ করেছেন। ৩০ দিনের মধ্যে তাকে মুক্তি দিতে হবে। একই সঙ্গে বিচারক বলেন, এতদিন পর্যন্ত ওই নারীর নির্দোষ তার স্বপক্ষে ঠিকঠাক প্রমাণ সংগ্রহ করা সম্ভব হচ্ছিলনা।

হ্যামের আইনজীবী নিউইয়র্কে ইনোসেন্স প্রজেক্টের অধীনে ছিলেন। তিনি বলেন, একজন নারীকে কোনো অপরাধ না করেই এতদিন জেলে থাকতে হয়েছে। ওই মহিলার দ্রুত মুক্তির জন্য আবেদন করা হয়েছে। তার সঙ্গে পরিবারের সঙ্গে দেখা করারও ব্যবস্থা করা হয়েছে।

মামলাটি ১৯৮০ সালের ১৩ নভেম্বর শুরু হয়। প্যাট্রিসিয়া জেসচকে, ৩১ বছর বয়সী এক লাইব্রেরি কর্মচারী খুন হন। জেসিকার মা তার মেয়ের লাশ অ্যাপার্টমেন্টে পড়ে থাকতে দেখেন।
পুলিশ তদন্ত করে সান্দ্রা হেম নামে এক তরুণীকে গ্রেপ্তার করে। সান্দ্রার বয়স ছিল মাত্র ২০ বছর। সান্দ্রার বিরুদ্ধে প্রধান প্রমাণ ছিল তার নিজের ‘স্বীকারোক্তি’। তিনি মানসিক রোগে ভুগছেন বলে জানা গেছে। পুলিশের মতে, ১২ বছর বয়স থেকে তিনি বিভিন্ন মানসিক ও স্নায়বিক রোগের জন্য চিকিৎসাধীন ছিলেন। এই মামলায় সান্দ্রাকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। আদালত তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেন।

অনেক বছর পর মাইকেল হলম্যান নামে একজন সেন্ট জোসেফ পুলিশকে অন্য একটি মামলায় দোষী সাব্যস্ত করা হয়। সেই মামলায় তার সাজা হয়। প্যাট্রিসিয়ার হত্যার সময় হলম্যানের বয়স ছিল ২২ বছর। তার কাছ থেকে প্যাট্রিসিয়ার কানের দুলও উদ্ধার করা হয়েছে। যাইহোক, যদিও হলম্যানকে অনেকবার জেরা করা হয়েছিল, সরকারি আইনজীবী কখনই তার বিরুদ্ধে যথাযথ মামলা করতে সক্ষম হননি। হলম্যান ২০১৫ সালে কারাগারে মারা যান।

২০২৪ সালের জানুয়ারিতে, সান্দ্রা হেমের আইনজীবীরা আদালতে ১৪৭-পৃষ্ঠার একটি নথি জমা দিয়ে দাবি করেন যে তাদের মক্কেল নির্দোষ। সেই নথিগুলি পর্যালোচনা এবং তিন দিনের শুনানির পর, বিচারক রায়ান হর্সম্যান শুক্রবার রায় দেন যে সান্দ্রা নির্দোষ। ৩০ দিনের মধ্যে তাকে মুক্তি দিতে হবে। বিচারকের ভাষায়, “এটা প্রমাণিত যে ওই সময়ে তদন্ত একতরফাভাবে করা হয়েছিল। যদিও হলম্যানের বিরুদ্ধে যথেষ্ট প্রমাণ ছিল, তাকে অভিযুক্ত করা হয়নি। স্যান্ড্রার অসংলগ্ন কথা শুনে পুলিশ ধরে নিয়েছিল যে তিনিই অপরাধী।”