‘স্বাস্থ্যকর জীবনযাপন: ভিটামিন সি-এর ভূমিকা’-এর উপকারিতা সম্পর্কে অ্যাবটের সমীক্ষা

বিশ্বব্যাপী, লোকেরা তাদের স্বাস্থ্য সম্পর্কে আরও সচেতন হচ্ছে এবং মহামারীর পরবর্তীতে তারা তাদের জীবনধারার পরিবর্তন ঘটাচ্ছে। সাধারণ মানুষের সুস্বাস্থ্য বজায় রাখতে একটি বিশ্বব্যাপী স্বাস্থ্যসেবা সংস্থা, অ্যাবট, আইপিএসওএস-এর সাথে সহযোগিতায়, তার প্যান-ইন্ডিয়া সমীক্ষার ফলাফলগুলি প্রকাশিত করেছে, ‘স্বাস্থ্যকর জীবনযাপন: ভিটামিন সি-এর ভূমিকা’। আইপিএসওএস-এর সমীক্ষাটি নয়টি শহর জুড়ে ২,০০০ জনেরও বেশি লোকের উপর করা হয়েছে, যেখানে প্রকাশিত হয়েছে যে বর্ষা ও শীতের ঋতুতে ভিটামিন সি গ্রহণ করলে অসুস্থতা থেকে দ্রুত নিরাময় হয়। সমীক্ষা অনুসারে, প্রায় ৭০% মানুষ বিশ্বাস করেন যে ইমিউনিটি, হাই এনার্জি লেভেলস এবং কোনো অসুবিধা ছাড়াই দৈনন্দিন কাজগুলি সম্পাদন করতে পারা সুস্বাস্থ্যের সূচক।

বেশীরভাগ লোকই উন্নত স্বাস্থ্যের ফলাফলের জন্য ভিটামিন সি-এর পর্যাপ্ত মাত্রা বজায় রাখার চেষ্টা করে। ভিটামিন সি হল একটি প্রয়োজনীয় ভিটামিন যার বিভিন্ন স্বাস্থ্য সুবিধা রয়েছে যা অনেকগুলি শারীরিক প্রক্রিয়াকে সমর্থন করার জন্য গুরুত্বপূর্ণ। ফলাফলগুলি কীভাবে লোকেরা তাদের দৈনন্দিন রুটিনে ভিটামিন সি উপলব্ধি করে এবং অন্তর্ভুক্ত করে তার সম্পর্কে নতুন রিপোর্ট প্রকাশিত করেছে। অ্যাবট ইন্ডিয়া-এর মেডিকেল অ্যাফেয়ার্স, অ্যাসোসিয়েট ডিরেক্টর ডাঃ কার্তিক পীথাম্বরন বলেছেন, “ভিটামিন সি শরীরের ইমিউন ডিফেন্স সিস্টেমকে সমর্থন করে, যা ইমিউনিটি বাড়ায়। ভিটামিন সি সাপ্লিমেন্টের বেশ কিছু উপকারিতা রয়েছে এবং এটি শ্বাসযন্ত্রের সংক্রমণ প্রতিরোধ ও চিকিত্সার জন্য স্বীকৃত। আমাদের সমীক্ষা সাধারণ স্বাস্থ্যের জন্য ভিটামিন সি-এর গুরুত্ব সম্পর্কে মতামত প্রকাশ করেছে।”

“ভিটামিন সি এর উল্লেখযোগ্য স্বাস্থ্য উপকারিতাগুলির মধ্যে রয়েছে শরীরের প্রতিরক্ষা এবং হাড়ের স্বাস্থ্যকে শক্তিশালী করা, আয়রন শোষণের উন্নতি করা, ক্ষত নিরাময়কে প্রচার করা, সুস্থ মাড়ি বজায় রাখা এবং আরও অনেক কিছু। অতএব, ভিটামিন সি-এর অভাবের কারণে পুষ্টির ব্যবধান হতে পারে” বলেছেন, কলকাতার বেল ভিউ ক্লিনিক ও হাসপাতালের কনসালটেন্ট ফিজিসিয়ান এবং ইন্টারভেনশনিস্ট ডাঃ তপন সরকার। তিনি আরও যোগ করে বলেন,”ডায়াবেটিসের মতো অসংক্রামক ব্যাধিতে আক্রান্ত ব্যক্তিদের বেশি পরিমাণে ভিটামিন সি খাওয়া প্রয়োজন, নিয়মিত ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে অনন্য ভূমিকা পালন করে।”