ভার্টিগো সচেতনতা প্রচার করতে নতুন ক্যাম্পেইন লঞ্চ করেছে অ্যাবট

গ্লোবাল হেলথ কেয়ার লিডার অ্যাবট, ভার্টিগো সম্পর্কে সচেতনতা বাড়াতে ভারতে ‘চক্কর কো চেক কার’ প্রচারাভিযান চালু করেছেন। এটি প্রায়শই উপেক্ষিত একটি ব্যালেন্স ডিসঅর্ডার যা ভারতে প্রায় ৭০ মিলিয়ন মানুষকে প্রভাবিত করেছে। এই প্রচারাভিযানের মাধ্যমে, অ্যাবট সকলকে তাদের স্বাস্থ্যের আরো ভালো করে খেয়াল রাখতে উৎসাহিত করেছে। ভার্টিগো সম্পর্কিত বিভ্রান্তিকর ধারণার সমাপ্তি ঘটাতে অ্যাবট একটি ডিজিটাল ফিল্ম প্রকাশিত করেছে, যেখানে বলিউড অভিনেতা এবং ইউনিসেফের ভারতের রাষ্ট্রদূত, আয়ুষ্মান খুরানাকে দেখা যাবে।

ভার্টিগো নিয়ে ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার করে আয়ুষ্মান খুরানা জানিয়েছেন, “ভার্টিগো মোকাবেলা করা প্রকৃতপক্ষেই একটি বিশাল বড় চ্যালেঞ্জ, যা আমাকে স্থিতিস্থাপকতা বৃদ্ধি করতে সাহায্য করেছে। এই পরিস্থিতি মোকাবেলা করতে সঠিক ওষুধ এবং ধ্যান করা আমাকে এটি সম্পূর্ণরূপে নিরাময় করতে সাহায্য করেছে। আমি আশা করছি আমার এই যাত্রা বাকি ভার্টিগো রোগীদের অনুপ্রাণিত করবে এবং আত্মবিশ্বাস যোগাবে।”

ভার্টিগো একটি উল্লেখযোগ্য সংগ্রাম, যার ফলে আক্রান্ত ব্যক্তিরা ক্রমশই মাথাব্যথা, ডাবল ভিশন, এবং ব্ল্যাক আউট অনুভূতি করেন। ভার্টিগোতে শুধু মাথাই ঘোরায় না, বরং ব্যক্তিগত জীবনে উল্লেখযোগ্য প্রভাব ফেলে। আক্রান্ত ব্যক্তিরা ঘন ঘন রাগ বিরক্তির সম্মুখীন হয় এবং পারিবারিক সম্পর্কের ক্ষতির আশঙ্কা করে। মাথা ঘোরানোর প্রধান কারণ হল উদ্বেগ বা মানসিক চাপ এবং আবহাওয়ার পরিবর্তন। কলকাতায় একটি সমীক্ষায় দেখা গেছে যে ভার্টিগো ২৪% পেশাদারকেই প্রভাবিত করে, যারা বেশি দায়িত্ব এবং ক্যারিয়ারের গঠনের প্রতি মনোনিবেশ করেছেন তারা। উপরন্তু, ২৬% লোক গুরুত্বপূর্ণ ইভেন্টগুলি বাতিল করে এবং ঘন ঘন রেগে যান বা বিরক্ত বোধ করেন। সচেতনতা বাড়ানোর জন্য, অ্যাবট সাতটি ভাষায় একটি অনলাইন চ্যাটবট-ভিত্তিক সমীক্ষা চালু করেছে যাতে ভার্টিগো লক্ষণগুলি সনাক্ত করা সহজ হবে৷ সমীক্ষাটি ইংরেজি, হিন্দি, মালয়ালম, কন্নড়, তেলেগু, তামিল এবং বাংলা ভাষায় উপলব্ধ।