আলিপুর আবহাওয়া দফতর জানালো আপাতত তাপপ্রবাহের সতর্কবার্তা

গরমের জেরে ফুটছে গোটা রাজ্য। বর্ষা আসতেও দেরি, জানিয়ে আবহাওয়া দফতর। পূর্বাভাস বলছে, কলকাতা সহ উপকূলের জেলাগুলিতে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে দিনভর। পশ্চিমের জেলাগুলিতে কিছুটা শুষ্ক আবহাওয়া থাকলেও লু-এর পরিস্থিতি অনুভব হবে। সর্বোচ্চ তাপমাত্রার সঙ্গে সর্বনিম্ন তাপমাত্রাও বাড়ছে, যার ফলে শুধুমাত্র দিনের বেলা নয় রাত-ভোর গুমোট গরমে দমবন্ধ অবস্থা।

শুধু দক্ষিণবঙ্গ নয়, আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার থেকে শনিবার পর্যন্ত তাপপ্রবাহ হতে পারে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া এবং হুগলিতে। মঙ্গলবার বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম ও দক্ষিণ ২৪ পরগনায়। এই জেলাগুলি সাময়িক ভাবে একটু স্বস্তি পাওয়া গেলেও গরম কমবে না আদৌ। উত্তরবঙ্গেও সোমবার থেকে বুধবার পর্যন্ত দার্জিলিং এর সমতল এলাকার কিছু অংশে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহ চলবে শুক্রবার পর্যন্ত। মঙ্গলবার, দার্জিলিং কালিম্পং, আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা।

কলকাতায় চরম অস্বস্তিকর আবহাওয়াই বজায় থাকবে । তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হয়েছে বেলা একটু বাড়তেই । বেলা বাড়তেই গরম ও অস্বস্তি বাড়ছে। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে উঠবে। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি বেশি । সোমবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.৮ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা ৪ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৩৪ থেকে ৮৮ শতাংশ।