অ্যামাজন চালু করবে এআই-চালিত পার্সোনাল ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট

সম্প্রতি নতুন দিল্লিতে অনুষ্ঠিত চতুর্থ অ্যামাজন সম্ভব সম্মেলনে (Amazon Smbhav Summit) ভারতে অ্যামাজনের ভবিষ্যত দৃষ্টিভঙ্গি প্রকাশ করেছেন অ্যামাজনের এসভিপি ইন্ডিয়া অ্যান্ড ইমার্জিং মার্কেটস অমিত আগরওয়াল। তিনি ভারতীয় বাজারের বৃদ্ধি ও দীর্ঘমেয়াদী সম্ভাবনা এবং ভারতের লক্ষ লক্ষ গ্রাহক ও বিক্রেতাদের পরিষেবা প্রদানের সুযোগ সম্পর্কে উচ্চাশা ব্যক্ত করেছেন। ওই অনুষ্ঠানে অ্যামাজন তার ভারতের প্রতি অঙ্গীকারের সঙ্গে সামঞ্জস্য রেখে ভারতের ডিজিটাল ইকোনমি ও রফতানি বৃদ্ধির জন্য বেশ কয়েকটি নতুন উদ্যোগের কথা ঘোষণা করেছে। অ্যামাজন ইন্ডিয়া পোস্টের সঙ্গে একটি ‘ইন্টিগ্রেটেড ক্রস-বর্ডার লজিস্টিক্স সলিউশন’-এর জন্য একটি সমঝোতা স্মারক (মউ) স্বাক্ষর করেছে যা সারা দেশে লক্ষ লক্ষ মাইক্রো, স্মল ও মিডিয়াম এন্টারপ্রাইজের (এমএসএমই) জন্য ই-কমার্স রফতানির সুযোগ প্রসারিত করবে। প্রসঙ্গত, অ্যামাজন সম্প্রতি ২০৩০ সালের মধ্যে ভারতে তার সমস্ত ব্যবসায় ১৫ বিলিয়ন ডলার বর্ধিত বিনিয়োগ করবে বলে ঘোষণা করেছে এবং একবিংশ শতাব্দীতে ভারতের উন্নয়নে তার সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানিয়েছে।

এসব ছাড়াও, ভারতীয় রেলওয়ের ডেডিকেটেড ফ্রেইট করিডোর কর্পোরেশন অফ ইন্ডিয়ার (ডিএফসি) সঙ্গে জড়িত হচ্ছে অ্যামাজন, যাতে তাদের বিক্রেতারা ভারত জুড়ে তাদের গ্রাহকদের কাছে দ্রুত পণ্যসামগ্রী সরবরাহ করতে পারে। এরফলে, যারা ভারতে মালবাহী রেলপথের (ফ্রেইট রেলওয়ে রুট) মাধ্যমে গ্রাহদের প্যাকেজ প্রেরণের জন্য ডিএফসি ব্যবহার করে তাদের মধ্যে প্রথম ই-কমার্স কোম্পানি হয়ে উঠছে অ্যামাজন।

ঘোষণায় অ্যামাজন আরও জানিয়েছে যে তারা বিক্রেতাদের জন্য ‘অ্যামাজন সহ-এআই’ (Amazon सह-AI) নামে একটি ‘ফার্স্ট-অফ-ইটস-কাইন্ড’ এআই-ভিত্তিক ‘পার্সোনাল ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট’ চালু করবে এবং ‘মাল্টি-চ্যানেল ফুলফিলমেন্ট’ ক্ষমতা ব্যবহার করার মাধ্যমে ভারতজুড়ে ডাইরেক্ট-টু-কনজিউমার (ডি-টু-সি) ব্র্যান্ডগুলির জন্য তাদের লজিস্টিক্স ও সাপ্লাই চেইন ক্ষমতা উন্মুক্ত করে দেবে।  এটি ছোট ছোট ব্যবসার জন্য অনলাইনে তাদের ব্যবসা বাড়ানোর সম্ভাবনা বৃদ্ধির সহায়ক হবে। ভারতের প্রতি অঙ্গীকারের অঙ্গ হিসেবে অ্যামাজন ২০২৫ সালের মধ্যে ১০ মিলিয়ন এমএসএমই-কে ডিজিটাইজ করার, ২০ বিলিয়ন ডলারের ই-কমার্স রফতানি করার এবং ভারতে ২ মিলিয়ন কর্মসংস্থানের সুযোগ তৈরি করার প্রতিশ্রুতি দিয়েছে। অ্যামাজন এইসব প্রতিশ্রুতি পূরণের পথে এগিয়ে চলেছে এবং তাদের এই ঘোষণাগুলি অ্যামাজনকে তাদের লক্ষ্যের কাছাকাছি পৌঁছতে মূল ভূমিকা গ্রহণ করবে।