এ আর রহমানের বিরুদ্ধে সুর চুরির অভিযোগে শোরগোল নেট দুনিয়ায়

এ আর রহমানের সময়টা মোটেও ভালো যাচ্ছে না। রবিবার পুনেতে রহমানের অনুষ্ঠান বন্ধ করে দেয় পুলিশ। যদিও সুরকার কোনো বাধা ছাড়াই মঞ্চ ত্যাগ করেন। তারপর সুরকার টুইট করেন যে তিনি খুব শীঘ্রই সবার সাথে দেখা করবেন। এই ঘটনার পর নতুন ঝামেলায় পড়েন সুরকার। মণি রত্নমের ‘পোনিয়ান সেলভান 2’-এর ‘ভিরা ভিরা’ গানটি বিতর্ক তৈরি করেছে। এই সিনেমায় সুর বসানোর দায়িত্ব ছিল রহমানের কাঁধে। দিল্লির ধ্রুপদী শিল্পী ওস্তাদ ওয়াসিফুদ্দিন ডাগর অভিযোগ করেছেন যে এ আর রহমান ‘ভিরা ভিরা’ গানে তার বাবা-কাকার সুর নকল করেছেন।

মণি রত্নমের প্রযোজনা সংস্থা মাদ্রাজ টকিজ এই দাবি পুরোপুরি অস্বীকার করেছে। তাদের মতে, ওস্তাদ ওয়াসিফউদ্দিন ডাগর সস্তা প্রচার ও অর্থের জন্য এই অপপ্রচার করছেন। ”ভিরা ভিরা’ গানটি আসলে নারায়ণ পণ্ডিতাচার্যের 13 শতকের একটি রচনা থেকে নেওয়া হয়েছে।

অন্যদিকে ওয়াসিফউদ্দিন চিঠি পাঠিয়েছেন অস্কারজয়ী সুরকারকে। তিনি দাবি করেন, “মাদ্রাজ টকিজ এবং মিঃ রহমানের আমার পরিবারের কাছ থেকে অনুমতি নেওয়া উচিত ছিল। আমি বলিনি আমি অনুমতি দেব না। গানের সুর শুধু পারফরম্যান্সে পরিবর্তন করা হয়েছে।

মণি রত্নম পরিচালিত এই সিনেমাটি 28 এপ্রিল মুক্তি পায়। এর প্রথম অংশটি 2022 সালে মুক্তি পায়। এখন দ্বিতীয় অংশটি মুক্তি পেয়েছে। মুভিটি ইতিমধ্যে বিশ্বব্যাপী প্রায় 230 কোটি রুপি আয় করেছে।