BUURTZORG ভারতে তার কার্যক্রম প্রসারিত করছে

নেদারল্যান্ডের নেতৃস্থানীয় কমিউনিটি-ভিত্তিক হোম হেলথ কেয়ার পরিষেবা BUURTZORG ভারতের শিলিগুড়িতে তার পরিষেবা সম্প্রসারণের ঘোষণা করেছে৷ শিলিগুড়িতে BUURTZORG উচ্চ মানের হোম স্বাস্থ্য পরিষেবা প্রদান করবে। বয়স্ক ব্যক্তিদের মধ্যে দীর্ঘস্থায়ী রোগের ক্রমবর্ধমান প্রবণতা এবং উন্নত প্রাথমিক এবং পোস্টোপারেটিভ কেয়ার এর প্রয়োজনীয়তার পরিপ্রেক্ষিতে, BUURTZORG, ভারতে ২০১৭ সাল থেকে কাজ করছে। শিলিগুড়ি এবং উত্তরবঙ্গের বিভিন্ন এলাকায় যত্নশীল দল গঠনের পরিকল্পনার মাধ্যমে BUURTZORG তার কার্যক্রমকে প্রসারিত করছে। BUURTZORG এর প্রেসিডেন্ট এবং সিইও ডাঃ স্টিফান ডিকারহফ বলেন, “আমরা শিলিগুড়িতে BUURTZORG-এর উদ্ভাবনী পরিচর্যার মডেল আনতে পেরে উচ্ছ্বসিত। আমাদের লক্ষ্য হল রোগী এবং তাদের পরিবারকে তাদের নিজস্ব বাড়িতে আরামদায়ক উচ্চ-মানের, ব্যক্তি-কেন্দ্রিক যত্ন প্রদান করে ক্ষমতায়ন করা। আমরা বিশ্বাস করি এটি শিলিগুড়ির মানুষের স্বাস্থ্যের ফলাফল, রোগীর সন্তুষ্টি এবং জীবনযাত্রার মানের উপর ইতিবাচক প্রভাব ফেলবে।”BUURTZORG ৫০০০-১০০০০ জনসংখ্যা ভিত্তিক এলাকায় ৯:৩ অনুপাতে ৬-১২তত্ত্বাবধায়ক এবং নার্সদের স্বাধীন দল মোতায়েন করে। নার্সরা রোগীর মূল্যায়ন ও যত্নের পরিকল্পনা তৈরি করে যত্নশীলদের নির্দেশ, প্রশিক্ষণ, নিরীক্ষণ, নিয়মিত রোগীর অবস্থা এবং বিকাশ পরীক্ষা করে। এই মডেলের সাহায্যে BUURTZORG শুধুমাত্র দৈনন্দিন জীবনকে কিছুটা সহজ করার পরিবর্তে রোগীর স্বাস্থ্য পুনরুদ্ধারে সাহায্য করে।  BUURZORG কয়েক বছর ধরে দক্ষ কর্মশক্তি তৈরিতে বিনিয়োগ করেছে এবং কলকাতা, ভুবনেশ্বর, লখনউ এবং বারাণসী শহরে ৮০০০০০ ঘন্টারও বেশি পরিষেবা প্রদান করেছে।BUURTZORG-এর ইন্ডিয়া অপারেশনের প্রধান দেবজিৎ সরকার বলেন, “আমরা বিশ্বাস করি যে প্রত্যেকেরই মানসম্মত স্বাস্থ্যসেবা পাওয়ার যোগ্য, তারা যেখানেই থাকুক না কেন। তিনি আরও বলেন, “আমরা শিলিগুড়ি সম্প্রদায়কে সর্বোচ্চ মানের যত্ন প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ, এবং আমরা যাদের সেবা করি তাদের জীবনে একটি ইতিবাচক প্রভাব ফেলতে আমরা উন্মুখ।

“ন্যাশনাল স্ট্যাটিস্টিক্যাল অফিস (এনএসও) এর অনুসারে ভারতের বয়স্ক জনসংখ্যা (৬০ বছর বা তার বেশি) ২০২১ সালে  ১৩৮ মিলিয়ন থেকে ২০৩১ সালে ১৯৪ মিলিয়নে পৌঁছবে বলে অনুমান করা হয়েছে। যা এক দশকের মধ্যে ৪১ শতাংশ বৃদ্ধি পাবে। এল্ডারলি ইন ইন্ডিয়া ২০২১ অনুসারে মোট জনসংখ্যার মধ্যে বয়স্ক জনসংখ্যার শতাংশ শতাংশ  ২০১১ সালে ৮.৬ শতাংশ  থেকে ২০২১ সালে ১০.১ শতাংশে উন্নীত হবে বলে ধারণা করা হচ্ছে এবং ২০৩১ সালে যা হবে ১৩.১ শতাংশ। ২০০১-১১-এ বয়স্কদের জনসংখ্যা বৃদ্ধি ৩৫.৫ শতাংশ থেকে ২০১১-২১-এ ৩৫.৮ শতাংশে এবং ২০২১-৩১-এ ৪০.৫-এ উন্নীত হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। যেখানে সাধারণ জনসংখ্যার বৃদ্ধি ১৭.৭ থেকে ১২.৪ থেকে ৮.৪ শতাংশে হ্রাস পাবে বলে জানা গেছে। ভারতের হোম হেলথ কেয়ার বাজারের আকার ২০২১ সালে ৭.৪  বিলিয়ন ডলার ছিল এবং ২০২২ থেকে ২০৩০ এর মধ্যে ১৯.২৭% চক্রবৃদ্ধি হারে (CAGR) প্রসারিত হবে বলে আশা করা হচ্ছে। উন্নত মানের পোস্টঅপারেটিভ এবং প্রাথমিক যত্নের ক্রমবর্ধমান প্রয়োজনীয়তা, প্রযুক্তির অগ্রগতি, ক্রমবর্ধমান নিষ্পত্তিযোগ্য আয়, সংক্রামক থেকে জীবনযাত্রার রোগের দিকে প্রবণতা পরিবর্তন এবং প্রযুক্তি-সক্ষম প্ল্যাটফর্মগুলির সাথে উন্নত হোম কেয়ার পরিষেবাগুলির ক্রমবর্ধমান প্রাপ্যতা বাজারের বৃদ্ধিকে চালিত করবে বলে আশা করা হচ্ছে। ভারতে ক্রমবর্ধমান জেরিয়াট্রিক জনসংখ্যা এবং নির্ভরতা অনুপাত হোম স্বাস্থ্যসেবার চাহিদাকে চালিত করবে বলে আশা করা হচ্ছে।

ভারতের ইউনিয়ন ইতিহাসের বার্ধক্য অধ্যয়ন অনুসারে, ভারতে আনুমানিক ৭০% প্রবীণদের দীর্ঘস্থায়ী রোগ রয়েছে। এই ধরনের জনসংখ্যার জন্য নার্সিং হোম, ধর্মশালা এবং হোম হেলথ কেয়ার পরিষেবা ব্যবহার করা প্রয়োজন। হোম হেলথ কেয়ার সার্ভিসের সাহায্যে, রোগীরা তাদের সামগ্রিক  চিকিৎসা খরচে ১০% থেকে ২৫% সাশ্রয় করতে পারে। আধুনিক নেটওয়ার্কিং চিকিত্সকদের দূরবর্তী অবস্থান থেকে রোগীর ডেটা অ্যাক্সেস করতে এবং অবিলম্বে পরামর্শ প্রদান করতে সক্ষম করেছে। উদাহরণস্বরূপ, একটি হাসপাতালে আইসিইউতে থাকার জন্য প্রতিদিন ৪৫০ ডলার  থেকে ৬৫০ খরচ হতে পারে। যেখানে বাড়িতে একটি আইসিইউ-এর মতো পরিবেশ স্থাপনের জন্য সরঞ্জাম এবং চিকিৎসা দক্ষতার সাথে প্রতিদিন ৯৫ ডলার  থেকে ১২৫ ডলার  খরচ হতে পারে।দৈহিক, পেশাগত, এবং/অথবা স্পিচ থেরাপি দক্ষ হোম কেয়ার সেগমেন্টের সর্বোচ্চ অংশের জন্য দায়ী। এই পরিষেবাগুলি রোগীদের শারীরিক, মানসিক এবং জ্ঞানীয় ক্ষমতা পুনরুদ্ধার করতে সহায়তা করে যার লক্ষ্য রোগীদের জীবনযাত্রার মান উন্নত করা এবং তাদের একটি স্বাভাবিক বা কাছাকাছি-স্বাভাবিক জীবনযাপনে সহায়তা করে। এই পরিষেবাগুলি ব্যাপকভাবে ব্যবহৃত হয় কারণ এগুলি রোগীর সম্মতি এবং ওষুধের আনুগত্য উন্নত করে, পুনরুত্থান হ্রাস করে এবং উপস্থিতি এবং সহায়তা বাড়ায়। এই সমস্ত কারণগুলি এই বিভাগের উল্লেখযোগ্য বাজার শেয়ারের জন্য দায়ী করা যেতে পারে।অদক্ষ হোম কেয়ার পরিষেবাগুলির মধ্যে গ্রুমিং, স্নান, ড্রেসিং, ব্যক্তিগত যত্ন এবং বাড়িতে অন্যান্য দৈনন্দিন জীবনযাত্রার উপকরণ অন্তর্ভুক্ত রয়েছে। এটি লন্ড্রি, রাতের খাবারের প্রস্তুতি এবং ঘর পরিষ্কারের মতো গৃহকর্মীর কাজগুলিকেও জড়িত করে। এই পরিষেবাগুলি দ্রুত প্রসারিত হচ্ছে কারণ তারা শূন্যস্থান পূরণ করে এবং অপূরণীয় চাহিদা পূরণ করে যা দক্ষ পরিচর্যা দ্বারা পূরণ হয় না। তদ্ব্যতীত, বর্ধিত নিষ্পত্তিযোগ্য আয় এবং উপযোগী চিকিত্সার ক্রমবর্ধমান প্রয়োজনীয়তা বিভাগ বৃদ্ধিতে অবদান রাখবে বলে আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *