আন্তর্জাতিক যোগ দিবসে অ্যালমন্ডের সঙ্গে আপনার যোগব্যায়ামের অভিজ্ঞতা বাড়ান

আন্তর্জাতিক যোগ দিবস, যা প্রতি বছর ২১শে জুন উদযাপিত হয়, স্বাস্থ্য এবং সুস্থতার প্রতি যোগব্যায়ামের সামগ্রিক দৃষ্টিভঙ্গির উপর জোর দেয়। এই দিনটির লক্ষ্য হল শারীরিক, মানসিক এবং আধ্যাত্মিক স্বাস্থ্যের জন্য দৈনন্দিন জীবনে যোগব্যায়ামকে অন্তর্ভুক্ত করার সুবিধা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা। যোগব্যায়ামের সুবিধাগুলি সর্বাধিক করার জন্য, একটি সুষম,পরিষ্কার এবং স্বাস্থ্যকর ডায়েট  বজায় রাখা অপরিহার্য। এই জাতীয় খাদ্যের মধ্যে রয়েছে মৌসুমি ফল ও শাকসবজি, পাতাওয়ালা শাক-সবজি, গোটাশস্য, ডাল এবং অ্যালমন্ডের মতো বাদাম, এগুলো সবই সামগ্রিক স্বাস্থ্য ও সুস্থতা বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অ্যালমন্ডেবিশেষত, প্রোটিন, জিঙ্ক, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ক্যালসিয়াম এবং ভিটামিন ই সহ ১৫ টি প্রয়োজনীয় পুষ্টি রয়েছে। আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় একমুঠো অ্যালমন্ড অন্তর্ভুক্ত করা অনেক স্বাস্থ্য সুবিধা প্রদান করে। অ্যালমন্ডহার্টকে সুস্থ রাখতে সাহায্য করে, ওজন এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে এবং রোগপ্রতিরোধ ক্ষমতায় সহায়তা করে, যা সামগ্রিক সুস্থতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। অ্যালমন্ডও একটি দুর্দান্ত প্রাক-ওয়ার্কআউট স্ন্যাক, কারণ এগুলি পেশীর ব্যথা উপশম করতে এবং ব্যায়াম-পরবর্তী পুনরুদ্ধারের উন্নতি করতে সাহায্য করতে পারে, যা ক্যালিফোর্নিয়ার আলমন্ড বোর্ডের অর্থায়নে সম্প্রতি প্রকাশিত উইটার্ড গবেষণায় প্রকাশিত হয়েছে। সুতরাং, সর্বোত্তম ফলাফলের জন্য প্রাক-ওয়ার্কআউট স্ন্যাক হিসাবে অ্যালমন্ডযোগ করতে ভুলবেন না।

আন্তর্জাতিক যোগ দিবস সম্পর্কে কথা বলতে গিয়ে, বলিউড অভিনেত্রী সোহা আলি খান বলেন,“আমি দীর্ঘদিন ধরে যোগব্যায়াম করছি এবং অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি, শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা, উন্নত ত্বক এবং আরও অনেক কিছুর মতো ইতিবাচক স্বাস্থ্য উপকারিতা পেয়েছি। নিয়মিত যোগব্যায়াম অনুশীলনের পাশাপাশি, আমি একটি পরিষ্কার এবং সুষম ডায়েটখাওয়ার বিষয়টি নিশ্চিত করি যাতে রয়েছে মৌসুমি ফল এবং সবজি, অ্যালমন্ড দই এবং আরও অনেক কিছু। অ্যালমন্ড বছরের পর বছর ধরে আমার যেতে যেতে খাবার স্ন্যাক। আমি আমার প্রতিদিনের খাদ্যতালিকায় অ্যালমন্ডঅন্তর্ভুক্ত করানিশ্চিত করেছি, বিশেষ করে যোগব্যায়াম সেশনের পরে, কারণ এই বাদামে প্রোটিন এবং ১৪টি অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি রয়েছে যা সামগ্রিক সুস্থতায় অবদান রাখে।”

ঋত্বিকা সমাদ্দার, ম্যাক্স হেলথকেয়ার, ডায়েটেটিক্সের আঞ্চলিক প্রধান, নিউ দিল্লি বলেন,“আমি সবসময় আমার ক্লায়েন্টদের সপ্তাহে অন্তত পাঁচ দিন কোনো না কোনো ধরনের ব্যায়াম অনুশীলন করার পরামর্শ দিই, যোগব্যায়াম আমার শীর্ষ সুপারিশ। শারীরিক কার্যকলাপ ছাড়াও, ফিটনেস লক্ষ্য অর্জনের জন্য একটি পরিষ্কার এবং স্বাস্থ্যকর ডায়েট বজায় রাখা অপরিহার্য।অ্যালমন্ড, পাতাওয়ালা শাকসবজি, ফল এবং অন্যান্য পুষ্টিকর বিকল্পগুলিমতোখাবারগুলিঅন্তর্ভুক্তকরা সামগ্রিক সুস্থতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। অ্যালমন্ড, বিশেষত, তাদের দুর্দান্ত পুষ্টিকর উপাদান এবং ওজন সমর্থনকারী, রক্তে শর্করা এবং কোলেস্টেরল পরিচালনার মতো অসংখ্য স্বাস্থ্য সুবিধার কারণে প্রত্যেকের ডায়েটের একটি অংশ হওয়া উচিত।” আন্তর্জাতিক যোগ দিবস উদযাপনের বিষয়ে মন্তব্য করে, পুষ্টি ও সুস্থতা বিষয়ক পরামর্শদাতা শীলা কৃষ্ণস্বামী বলেন, “আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে যোগব্যায়াম প্রত্যেকের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হওয়া উচিত কারণ এটি একটি সুখী এবং স্বাস্থ্যকর জীবনযাত্রার প্রচার করে। যোগব্যায়ামে জড়িত হওয়া শুধুমাত্র শক্তি, ভারসাম্যের এবং নমনীয়তা উন্নতি করে না, বরং আরও অনেক স্বাস্থ্য সুবিধা প্রদান করে।যে কোনো ধরনের ব্যায়ামকে পরিষ্কার এবং স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের সাথে একত্রিত করা সর্বোত্তম ফলাফলের জন্য গুরুত্বপূর্ণ।অ্যালমন্ডের মতো খাবারগুলি উপকারী কারণ তারা শক্তি বাড়াতে, ক্লান্তি হ্রাস করতে এবং সুস্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে সহায়তা করে। তদুপরি, নিয়মিত এক মুঠো অ্যালমন্ড খাওয়া রক্তে শর্করার মাত্রা এবং এলডিএল কোলেস্টেরল কমাতে সহায়তা করে।