চার্নক হাসপাতাল ‘উন্নত রোগীর যত্ন কর্মসূচি’ চালু করেছে

এসকেএম সুপার স্পেশালিটি হাসপাতালের অধীনে কলকাতার চার্নক হাসপাতাল একটি ‘এনহ্যান্সড পেশেন্ট কেয়ার প্রোগ্রাম’ চালু করার ঘোষণা করেছে। এই যুগান্তকারী পদক্ষেপটি ডোজি-এর এআই-চালিত রিমোট পেশেন্ট মনিটরিং এবং আর্লি ওয়ার্নিং সিস্টেম (ইডব্লিউএস) সমস্ত ওয়ার্ডের বিছানায় একীভূত করার মাধ্যমে সম্ভব হয়েছে। এই কার্যক্রম হাসপাতালকে কলকাতার ট্রেলব্লেজারে পরিণত করেছে।

হাসপাতাল রোগীর নিরাপত্তা এবং নির্বিঘ্ন পরিচর্যা সরবরাহ করতে ভারতীয় প্রযুক্তির ব্যবহার করবে। এই ‘এনহ্যান্সড পেশেন্ট কেয়ার প্রোগ্রাম’ স্বাস্থ্যসেবা প্রদানের জন্য ডোজি-এর প্রযুক্তি ব্যবহার করছে, এটি রোগীদের হৃদস্পন্দন, শ্বাস-প্রশ্বাসের হার, রক্তচাপ, এসপিও২ (SPO2) মাত্রা, তাপমাত্রা এবং ইসিজি সহ গুরুত্বপূর্ণ পরামিতিগুলি পর্যবেক্ষণ করে। ডোজির আর্লি ওয়ার্নিং সিস্টেম (EWS)-এর সাহায্যে রোগীদের প্রাথমিক অবস্থায় রোগ নির্ণয় করে তা সময়ের মধ্যে নিরাময় করা সহজ করে তুলেছে। এই প্রোগ্রামের পেটেন্ট এআই-ভিত্তিক ব্যালিস্টোকার্ডিওগ্রাফি (বিসিজি) প্রযুক্তি রোগীর নিরাপত্তা, ক্লিনিকাল ফলাফল এবং অপারেশনাল দক্ষতাকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করেছে। ডোজি-এর অনন্য মনিটরিং সিস্টেম স্বাস্থ্যসেবা সরবরাহে উল্লেখযোগ্যভাবে উন্নতি ঘটিয়েছে, যা রোগী এবং স্টেকহোল্ডারদের চাহিদাসম্পন্ন পরিষেবার মাধ্যমে হাসপাতালের উত্সর্গ প্রদর্শন করেছে।

কলকাতার চার্নক হাসপাতালের মেডিকেল সার্ভিসেস হেড ডাঃ সুমন ঘোষ জানিয়েছেন, “আমরা রোগীর নিরাপত্তা এবং সহানুভূতিশীল যত্ন বাড়ানোর জন্য উন্নত প্রযুক্তি এবং এআই-চালিত সমাধানগুলি ব্যবহার করছি। হাসপাতালের এই ‘এনহ্যান্সড পেশেন্ট কেয়ার’ প্রোগ্রামটি অত্যাবশ্যক পদার্থের রিয়েল-টাইম নিরীক্ষণ, ক্লিনিকাল হ্রাস সনাক্তকরণ এবং কোড ব্লুজ হ্রাস করার অনুমতি দেয়।”