পরিবেশের প্রতি সচেতনতা বাড়াতে কোকা-কোলা ইন্ডিয়া এবং আইসিসি-এর পদক্ষেপ

এই বছরের আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের জয়ের সাথে কোকা-কোলা ইন্ডিয়া এবং আইসিসি আবারও টেকসইতার প্রতিশ্রুতি প্রদর্শন করে একটি সতেজ পার্থক্য এনেছে। এই দুই সংস্থা আবর্জনা এবং প্লাস্টিকের বোতল পুনর্ব্যবহার করে, পলিয়েস্টার ফ্যাব্রিক এবং পুনর্ব্যবহৃত সুতায় রূপান্তরিত করেছে এবং ‘মেড ইন ইন্ডিয়া’ জাতীয় পতাকা এবং ক্রিকেট ফর গুড পতাকা তৈরি করেছে। পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে জাতীয় সঙ্গীত অনুষ্ঠানের সময় গর্বের সাথে এই পতাকাগুলিই প্রদর্শিত হয়। এই পতাকাগুলির প্রতিটি ৬০% কম কার্বন নির্গমন উৎপন্ন করে, যা শত শত কেজি বর্জ্য ল্যান্ডফিলে যাওয়া সাশ্রয় করে এবং জীবাশ্ম জ্বালানী-ভিত্তিক সম্পদের উপর নির্ভরতা হ্রাস করে।

২০২৩ সালের আইসিসি পুরুষদের ক্রিকেট বিশ্বকাপের সময় কোকা-কোলা ইন্ডিয়া প্রথম এই পুনর্ব্যবহৃত পিইটি জাতীয় পতাকাগুলি লঞ্চ করে, পিইটি পতাকা প্রবর্তনকারী বিশ্বের প্রথম কোম্পানি হয়ে উঠেছে। এই পদক্ষেপ দ্বারা কোম্পানি ২০টি দেশের জাতীয় পতাকা তৈরি করে পরিবেশের প্রতি দায়িত্বশীলতা দেখিয়েছে। সম্প্রতি, কোকা-কোলা আইসিসির সাথে অংশীদারিত্ব বাড়িয়ে ২০৩১ সাল পর্যন্ত এক্সটেন্ড করে, একটি গ্লোবাল পার্টনার হিসেবে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছে।

কোকা-কোলা ইন্ডিয়া অ্যান্ড সাউথ ওয়েস্ট এশিয়া (আইএনএসডব্লিউএ) এর সিনিয়র ডিরেক্টর-সিএসআর অ্যান্ড সাসটেইনেবিলিটি রাজেশ আয়পিলা বলেছেন, “আমরা আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-এ স্থায়িত্বের প্রতি আমাদের প্রতিশ্রুতির সাথে ক্রিকেটের আবেগকে একত্রিত করতে পেরে আনন্দিত। আমরা বিশ্বাস করি যে এই উদ্যোগটি ভবিষ্যতের প্রজন্মের জন্য একটি নজির গড়ে তুলবে এবং একটি ইতিবাচক পরিবর্তন ঘটাবে।”