আমন্ড ও গাজরের সুস্বাদু এবং স্বাস্থ্যকর যুগলবন্দী

শীতকাল মিষ্টি খাবার উপভোগ করার ঋতু। তবে আপনি যে মিষ্টি খাবারগুলি খান সেগুলি কতটা স্বাস্থ্যকর তা জানা উচিত। যদি আপনি ডায়াবেটিসের মতো রোগের সঙ্গে মোকাবিলা করছেন, অথচ মিষ্টি কিছু খেতেও ইচ্ছে করছে, তবে এবার তৈরি করুণ সুস্বাদু বাদাম ও গাজরের হালুয়া। গাজর ত্বক ও হার্টের স্বাস্থ্যকে ভালো রাখে। পাশাপাশি আমন্ড খাবারের পুষ্টিগুণ বাড়ায়। হালুয়ায় গাজরের সঙ্গে বাদাম মেশালে অত্যন্ত সুস্বাদু এবং স্বাস্থ্যকর খাবার তৈরি হয়।

আমন্ডে ভিটামিন ই, ম্যাগনেসিয়াম, প্রোটিন, রিবোফ্লাভিন, জিঙ্ক এবং প্রোটিনের মতো ১৫ টি প্রয়োজনীয় পুষ্টিগুণ থাকে। এটি শক্তি-উৎপাদনকারী, পেশীর ভর বৃদ্ধি এবং রক্ষণাবেক্ষণে সাহায্য করে। আমন্ড ও গাজরের হালুয়ার রেসিপি: ৬ জনের পরিমাণ মতো বানালে উপাদান প্রয়োজন গাজর ১/২ কেজি, ফুল ক্রিম দুধ ১/২ লিটার, চিনি ১/২ কাপ, ৪টি এলাচ গুড়ো, ২ টেবিল চামচ ঘি, ১/৪ কাপ ব্লাঞ্চ করা বাদাম, ৩/৪ কাপ ময়দা, ১/২ কাপ লবন ছাড়া মাখন, ১/২ কাপ বাদাম কুচি।

পদ্ধতি: একটি প্যানে, দুধ এবং গাজর একসঙ্গে আঁচে বসিয়ে দুধ পরিমাণে তিন চতুর্থাংশ হওয়া অবধি অপেক্ষা করতে হবে। তারপর এলাচ গুঁড়ো, ঘি এবং চিনি দিয়ে ভালো করে মেশাতে হবে। আমন্ড কুচি করে দিয়ে মেশাতে হবে। ময়দা, মাখন, চিনি এবং আমন্ড ব্রেডক্রাম্বের মতো গুঁড়ো করে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে বেক করতে হবে। সোনালি বাদামী রঙ হয়ে এলে কুচি করে কাটা গাজর ও আমন্ড দিয়ে পরিবেশন করুন।