ত্বকের জেল্লা বাড়াতে খান পাঁচটি ফল

ত্বকের ভেতর থেকে জেল্লা বের হয়। শুধুমাত্র ক্রিম এবং ফেসপ্যাক লাগালে আপনার কাঙ্খিত ত্বক পাওয়া যাবে না। চকচকে পরিষ্কার ত্বক পেতে আপনাকে আপনার খাদ্য পরিবর্তন করতে হবে। ত্বকের স্বাস্থ্য বাড়াতে প্রচুর পানি পান করুন। এর সাথে ভাজা, চর্বিযুক্ত খাবার কমিয়ে দিন। তবে খাবারে ফল রাখতে ভুলবেন না। ফল খেলে ত্বকের সমস্যা কমে এবং তেজ বাড়ে। তবে বেশ কিছু ফল আছে যেগুলো খাওয়া ছাড়াও ত্বকে লাগাতে পারেন। ফলের গুণাগুণ ত্বকের সৌন্দর্য ফিরিয়ে আনবে।

পাকা পেঁপে খেলে পেট পরিষ্কার হয় এবং ত্বকের সমস্যা দূর হয়। একইভাবে পাকা পেঁপে সরাসরি মুখে লাগালে ত্বকের দাগ দূর হয়। পাকা পেঁপের সাথে বেসন, দই মিশিয়ে দিতে পারেন।

তরমুজ এমন একটি ফল যা শরীরে তরলের ঘাটতি ঘটায় না। মুখে তরমুজ লাগালে ত্বক আর্দ্র থাকে। ত্বক টানটান। তরমুজের সঙ্গে মধু মিশিয়ে লাগালে ত্বকের সমস্যা দূর হয়।

আনারস ত্বকের যত্নে দারুণ কাজ করে। মূলত, আনারস ত্বককে এক্সফোলিয়েট করতে সাহায্য করে। আনারস বাটার সঙ্গে বেসন মিশিয়ে মুখে লাগাতে পারেন। এই মাস্ক ত্বকের সমস্ত ময়লা, মৃত কোষ পরিষ্কার করবে।

প্রতিদিন একটি আপেল খেলে ত্বক ও শরীরের সকল সমস্যা দূর হবে। আপেলের পেস্ট তৈরি করে ত্বকে লাগাতে পারেন। আপেল ফেসপ্যাক ব্যবহার করলে আলাদা করে ব্লাশ ব্যবহার করতে হবে না।

আমের মৌসুম শেষ। বাজারে পাকা আম পেলে কিনুন। আম ফলের রাজা হলেও ত্বকের জন্য সবচেয়ে ভালো। পাকা আম বেটে নিন। হলুদ গুঁড়ো এবং আমন্ড ওয়েল মিশিয়ে মুখে লাগান।