উপাচার্য নিয়োগ নিয়ে  শিক্ষামন্ত্রি ব্রাত্য বসুর বক্তব্য

রাজ্যের ৬ টি বিশ্ববিদ্যালয় পাচ্ছে উপাচার্য। আচার্য সি ভি আনন্দ বোস রাজ্য সরকারের পাঠানো তালিকা থেকে ৬ জন উপাচার্য নিয়োগ করবেন । তাঁর মধ্যে ৬ জনের নাম বাছাইয়ের কাজ প্রায় শেষ হয়ে গিয়েছে।রাজভবন সূত্রে তেমনটাই খবর পাওয়া গেছে। দ্রুত ৬ জনকে নিয়োগ করতে হবে বলে জানিয়ে দিয়েছে সুপ্রিম কোর্টের বিচারপতি সূর্যকান্ত ও বিচারপতি কে ভি বিশ্বনাথনের বেঞ্চ। এক সপ্তাহের মধ্যে ছ’জন উপাচার্যকে নিয়োগের করতে হবে বলে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

আচার্য সি ভি আনন্দ বোসও সুপ্রিম এই নির্দেশকে স্বাগত জানিয়েছেন । সংবাদ সংস্থায় দেওয়া এক সাক্ষাৎকারে আচার্য বলেছেন, “সুপ্রিম কোর্টের নির্দেশকে আমি স্বাগত জানাচ্ছি। এই নির্দেশ কার্যকর করব।” আর আদালতের এই নির্দেশের পরই রাজভবনকে খোঁচা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর। নিজের এক্স হ্যান্ডেলে ব্রাত্য লিখেছেন, “ছয় দিয়ে শুরু! নিশ্চয়ই একত্রিশে শেষ হবে! আশা করি সুপ্রিম কোর্ট রাজভবনের কিছুটা শুভ বুদ্ধি বিকাশ ঘটাবে।”

দীর্ঘদিন ধরেই রাজভবন ও নবান্নর বিবাদ চলছে স্থায়ী উপাচার্য নিয়োগ নিয়ে । আচার্য সি ভি আনন্দ বোস অন্তবর্তীকালীন উপাচার্য নিয়োগ করেছিলেন, তা আবার  রাজ্যের উচ্চ-শিক্ষা দফতরকে না জানিয়েই । এমনই অভিযোগ ছিল শিক্ষা দফতরের। সেই জল তখন গরিয়েছিল  দেশের সর্বোচ্চ আদালত পর্যন্ত। অবশেষে উপাচার্য নিয়োগের এই জট কাটতে চলেছে বলেই মত শিক্ষামহলের।