টেক্সটাইলে ইকোসিস্টেম তৈরি করতে ফ্লিপকার্ট ফাউন্ডেশন এবং AIACA অংশীদার

টেক্সটাইল এবং হস্তশিল্প উদ্যোগের জন্য একটি ইকোসিস্টেম গড়ে তুলতে AIACA-এর সাথে পার্টনারশিপ করেছে ফ্লিপকার্ট ফাউন্ডেশন। যার লক্ষ হল ভারতে টেক্সটাইল এবং হস্তশিল্প ভিত্তিক সবুজ উদ্যোগের বিকাশ এবং প্রচারকে উত্সাহিত করতে টেকসই এবং প্রতিলিপিযোগ্য মডেল প্রতিষ্ঠা করা। বলাবাহুল্য, এই উদ্যোগটি শুরু করার জন্য পশ্চিমবঙ্গের বীরভূম জেলায় একটি উদ্যোক্তা কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

এই প্রোগ্রামটি দুটি টেক্সটাইল এবং হস্তশিল্প-ভিত্তিক উদ্যোগকে পরিবেশ-বান্ধব অনুশীলন গ্রহণ ও ক্ষমতায়নের জন্য ডিজাইন করা হয়েছে। যার লক্ষ হল প্রান্তিক জনগোষ্ঠীর নারী কারিগরদের ক্ষমতায়নের উপর দৃষ্টি নিবদ্ধ করা এবং  ফ্লিপকার্ট ফাউন্ডেশনের সাথে পার্টনারশিপের মাধ্যমে বীরভূমের দুটি প্রতিষ্ঠানের ব্যবসায়িক সম্ভাবনা বাড়ানো। এই  প্রতিষ্ঠান দুটি হল – চৌহাট্টা কাঁথা স্টিচ কোঅপারেটিভ সোসাইটি লিমিটেড এবং তারাশঙ্কর পঞ্চগ্রাম সেবা সমিতি।

তারাশঙ্করের ২০০ জন কারিগর মহিলা রয়েছে। যার মধ্যে ৭৭% হল SC/ST এবং OBC সম্প্রদায়ের অন্তর্গত। এই কারিগররা কলার ফাইবার কারুশিল্প তৈরি করে। এই উদ্যোগটি ইতিবাচকভাবে ১,২৬৫ জন ব্যক্তিকে প্রভাবিত করবে।  এছাড়া এই প্রোগ্রামটি “ন্যাশনাল রিসোর্স ফ্যাসিলিটি নেটওয়ার্ক (NRFN)” নামে দিল্লিতে একটি কেন্দ্রীয় হাবের সাথে যুক্ত হয়েছে।