জলবায়ু পরিবর্তনের প্রভাব হ্রাস করতে সংকল্পতরু ও ফ্লিপকার্ট-এর বিশেষ পদক্ষেপ

ফ্লিপকার্ট ফাউন্ডেশন, ভারতের আইটি-সক্ষম পরিবেশগত এনজিও, সংকল্পতরু ফাউন্ডেশনের সহযোগিতায়, পশ্চিমবঙ্গের সুন্দরবনে ম্যানগ্রোভ ইকোসিস্টেম সংরক্ষণের জন্য একটি অভিনব  উদ্যোগ নিয়েছে। ৩৬ মাস ধরে, ‘কমিউনিটি-ভিত্তিক ম্যানগ্রোভ প্ল্যান্টেশন এবং পুনরুদ্ধার’ প্রকল্পের লক্ষ্য হল ৬ একর এলাকা জুড়ে ম্যানগ্রোভ পুনরুদ্ধার ইকোসিস্টেম তৈরি করা। এটি ৩৫,০০০টি চারা রোপণের মাধ্যমে উপকূলীয় সুরক্ষা, জলের গুণমান এবং জীববৈচিত্র্য বৃদ্ধি করার চেষ্টা করে। উদ্যোগটি এই ম্যানগ্রোভগুলির স্বাস্থ্য এবং স্থিতিস্থাপকতা নিশ্চিত করার চেষ্টা করে। এর ফলে স্থানীয় সম্প্রদায়ের মধ্যে কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

এই উদ্যোগটি উত্তর ২৪ পরগণা এবং দক্ষিণ ২৪ পরগনা জেলাকে কভার করে, রাইমঙ্গল এবং ছোট কোলাগাছিয়া নদীর তীরে, ম্যানগ্রোভের দীর্ঘমেয়াদী স্থায়িত্ব নিশ্চিত করার জন্য প্রথম বছরে চারা রোপণ, তারপরে দুই বছর রক্ষণাবেক্ষণের উপর দৃষ্টি নিবদ্ধ করে। এটি পরিবেশ ও স্থানীয় উভয় সম্প্রদায়ের উপর ইতিবাচক প্রভাব ফেলবে বলে আশা করা হচ্ছে, ১০০০+ পরিবারে পৌঁছাবে। 

সহযোগিতার বিষয়ে ফ্লিপকার্ট ফাউন্ডেশনের পরিচালক পূজা ত্রিসাল জানিয়েছেন, “ফ্লিপকার্ট ফাউন্ডেশনে, আমরা ইতিবাচক পরিবর্তন এবং টেকসই উন্নয়নকে উৎসাহিত করার জন্য গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ। সংকল্পতরু ফাউন্ডেশনের সাথে আমাদের সহযোগিতা জীববৈচিত্র্য রক্ষার প্রতি আমাদের উত্সর্গকে প্রতিফলিত করে এবং সবার জন্য একটি সবুজ, আরও স্থিতিস্থাপক ভবিষ্যত তৈরি করার আমাদের ভাগ করা দৃষ্টিভঙ্গিকে আন্ডারস্কোর করে। এই উদ্যোগ অর্থপূর্ণ পরিবর্তন চালনা করার জন্য উদ্ভাবন এবং অংশীদারিত্বের ব্যবহার করার আমাদের নীতিকে মূর্ত করে।”