লক্ষ লক্ষ ভারতীয়ের পছন্দের সামগ্রী কেনাকাটাকে ট্র্যাক করেতে নতুন রিপোর্ট প্রকাশিত করল  ফ্লিপকার্ট

উৎসবের মরসুমকে আরও আনন্দিত করে তুলতে ফ্লিপকার্ট তার সবচেয়ে প্রতীক্ষিত   ‘ফ্লিপট্রেন্ডস’ (#FlipTrends’) রিপোর্টের এইচ ১ সংস্করণ চালু করেছে। এটি প্রায় ৫০০ মিলিয়ন নিবন্ধিত গ্রাহকদের কেনাকাটার অভ্যাস বিশ্লেষণ করে, মেট্রো বনাম শহরতলি অঞ্চলের প্রবণতা, অপ্রত্যাশিত কেনাকাটা এবং বছরব্যাপী প্রবণতা প্রকাশ করে। এই রিপোর্টে প্রত্যাশিত এবং আশ্চর্যজনক উভয় ধরনের কেনাকাটার প্রবণতাও প্রকাশ করে, গ্রাহকদের পছন্দ বোঝার গুরুত্বগুলি তুলে ধরে।

ফ্লিপট্রেন্ডস-এর রিপোর্ট অনুসারে, ভারতে লাইফস্টাইল এবং ফ্যাশন গন্তব্য ছুটির পোশাক, ঐতিহ্যবাহী খাবার এবং আরামদায়ক পোশাকের চাহিদা ক্রমশ বৃদ্ধি পেয়েছে। বেঙ্গালুরু, চেন্নাই, হায়দ্রাবাদ, কলকাতা এবং নয়াদিল্লির মতো শহরের মহিলারা ওয়েস্টার্ন এবং এথনিক পোশাকের কেনাকাটা বেশি করেছে। এছাড়াও, ‘সিঁদুর’-এর চাহিদা ২৪% বেড়েছে। ভুবনেশ্বর, কটক, দেরাদুন, গোরখপুর এবং গুয়াহাটির মতো শহরগুলি থেকে খাদ্য ও পুষ্টির সামগ্রী কেনাকাটায় দ্বিতীয় সর্বাধিক ছিল। শুধু তাই নয় গরমের প্রকোপ বাড়ার সাথে সাথে গ্রাহকরা ফ্যান এবং সান প্রটেকশনেরও বহুল মাত্রায় ক্রয় করেছে। তবে শহরতলি অঞ্চল থেকে ‘নিরাপদ গ্যাজেট কেনাকাটা’-তে ৭২% বৃদ্ধি হয়েছে। এছাড়াও, আসন্ন উৎসবের মরসুমের কারণে গ্রাহকরা খেলাধুলার পণ্যদ্রব্য এবং পূজার প্রয়োজনীয় জিনিসের প্রচুর পরিমানে ক্রয় করেছে। 

২০২৪ সালের ফ্লিপট্রেন্ডস-এর এইচ ১ রিপোর্ট সম্পর্কে বলতে গিয়ে, রবি বিজয়রাঘবন, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট – ফ্লিপকার্টের অ্যানালিটিক্স অ্যান্ড ডেটা সায়েন্স বলেছেন, “আমরা এই ফ্লিপট্রেন্ডস এইচ ১ রিপোর্টে বিচক্ষণ গ্রাহকদের মৌসুমী এবং ব্যক্তিগতকৃত পছন্দগুলিকে হাইলাইট করেছি। এখানে ই-কমার্সের বৃদ্ধির সুযোগ এবং গ্রাহক-কেন্দ্রিকতার প্রতি ফ্লিপকার্টের প্রতিশ্রুতির সাথে বিশ্বাস, সুবিধা এবং ক্রয়ক্ষমতা বৃদ্ধির জন্য কেনাকাটার চাহিদা বিকাশের জন্য চূড়ান্ত গন্তব্য হিসেবে থাকার প্রতি জোর দিয়েছে।”