ডাঃ রোহিনী পাটিলের পরামর্শে বর্ষায় ইমিউনিটি বাড়ান

বর্ষা ঋতু আসার সঙ্গে সঙ্গে, আপনার সুস্বাস্থ্য বজায় রাখতে খাদ্যের প্রতি সচেতন হওয়া জরুরী। ডাঃ রোহিনী পাটিল, পুষ্টিবিদ, শক্তি এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আপনার প্রতিদিনের খাবারে পুষ্টিসমৃদ্ধ কিছু খাবার অন্তর্ভুক্ত করার পরামর্শ দিয়েছেন, যেমন আমন্ড, ফল ইত্যাদি। আবার কিছু খাবার না খেতেও বলেছেন, যেমন, জাঙ্ক ফুড, অবশিষ্ট খাবার ইত্যাদি।

যেসব খাবার খেতে হবে: ১৫টি প্রয়োজনীয় পুষ্টিতে সমৃদ্ধ, আমন্ড অলস বৃষ্টির দিনে আপনার শক্তি বজায় রাখবে। আমন্ড ইমিউনিটি বাড়াতেও সাহায্য করবে। প্রচুর পরিমাণে ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ আপেল, ডালিম এবং কলার মতো তাজা ফল হজমে সাহায্য করে, কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে এবং সংক্রমণের ঝুঁকি কমায়। এছাড়া সহজপাচ্য, ভেজ স্যুপ এবং ভেষজ চা-এর আদা, তুলসি এবং লেমনগ্রাস শরীরকে উষ্ণ রাখতে সাহায্য করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং সংক্রমণ প্রতিরোধ করে।

এছাড়া জাঙ্ক ফুড, কাঁচা সবজি, তৈলাক্ত খাবার এড়িয়ে চলতে হবে। রাস্তার অস্বাস্থ্যকর খাবার এবং হেভি, তৈলাক্ত পদার্থ হজমের অসুবিধে বাড়ায় এবং জলবাহিত অসুস্থতার ঝুঁকি বাড়ায়। বেচে যাওয়া খাবার ব্যাকটেরিয়ার প্রজননক্ষেত্রে পরিণত হতে পারে, যা খাদ্যকে বিষক্রিয়ার দিকে নিয়ে যায়। বাসি খাবার এড়িয়ে চলুন এবং অবশিষ্ট বায়ুরোধী পাত্রে সংরক্ষণ করুন। আর্দ্র অবস্থায় দূষণ এবং ব্যাকটেরিয়া বৃদ্ধির কারণে শাক এবং কাঁচা সবজি খাওয়ার সময় সতর্ক থাকুন। এই খাদ্যতালিকার টিপস আপনার সামগ্রিক স্বাস্থ্যকে উন্নত করতে পারে এবং আপনার শরীরকে সর্দি, কাশি এবং হজমের সমস্যার মতো মরশুমি অসুস্থতা থেকে রক্ষা করতে পারে।