কোহিমায় বিজনেস ২০’র চতুর্থ ও শেষ সম্মেলন

নাগাল্যান্ডের কোহিমায় ভারতের জি২০ প্রেসিডেন্সির আওতাধীনে ৪ থেকে ৬ এপ্রিল তিনদিনের বিজনেস ২০ কনফারেন্স হচ্ছে। জি২০ ডায়ালগ ফোরামের বি২০ ইভেন্টগুলির অংশ হিসেবে এই সম্মেলনটি হল চতুর্থ তথা শেষ সম্মেলন। বি২০ কনফারেন্সের থিম হল ‘অপর্চুনিটিজ ফর মাল্টিল্যাটারাল বিজনেস পার্টনারশিপস ইন এগ্রিকালচার অ্যান্ড ফুড প্রসেসিং, ট্যুরিজম অ্যান্ড ইনফর্মেশন টেকনোলজি’। এই সম্মেলনে ২৯টি দেশ থেকে আগত ৬৪ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

কোহিমায় কনফারেন্স চলাকালীন ‘বিজনেস টু বিজনেস’ (বি-টু-বি) ও ‘বিজনেস টু গভর্নমেন্ট’ (বি-টু-জি) বৈঠক অনুষ্ঠিত হয়েছে। উত্তরপূর্বাঞ্চলে আর্থিক গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলির সহায়তায় আর্থিক উন্নয়নের প্রয়োজনীয়তা বিষয়ে বিশদে আলোচনা হয়েছে। উদ্বোধনী অধিবেশনে বক্তৃতা করেন বিদেশ বিষয়ক ও শিক্ষা দফতরের রাষ্ট্রমন্ত্রী ড. রাজকুমার রঞ্জন সিং ও নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নাইফিউ রিও।

২০১০ সালে প্রতিষ্ঠিত বি২০ হল জি২০’র অন্যতম ‘মোস্ট প্রমিনেন্ট পার্টিসিপেটরি গ্রুপ’ যাতে অন্তর্ভুক্ত রয়েছে বিভিন্ন কোম্পানি ও ব্যবসায়িক সংস্থাসমূহ। বি২০ বা বিজনেস ২০ হল ‘অফিসিয়াল জি২০ ডায়ালগ ফোরাম উইথ দ্য গ্লোবাল বিজনেস কমিউনিটি’।