গ্লেনমার্ক HER2-পজিটিভের জন্য এটিকে আরও সাশ্রয়ী করতে Trastuzumab-এর  খরচ কমিয়েছে

গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস লিমিটেড (গ্লেনমার্ক), গ্লোবাল ফার্মাসিউটিক্যাল কোম্পানি, HER2-পজিটিভ স্তন ক্যান্সারের জন্য Trastuzumab-এর  খরচ কমানোর ঘোষণা করেছে, যা ভারতে ‘Trumab’ ব্র্যান্ড নামে বাজারজাত করা হচ্ছে।

Trastuzumab একটি মনোক্লোনাল অ্যান্টিবডি যা বহু বছর ধরে HER2-পজিটিভ স্তন ক্যান্সারের চিকিত্সার প্রধান ভিত্তি। ভারতে অনেক রোগীর জন্য Trastuzumab চিকিৎসার খরচ একটি বড় বাধা হয়ে দাঁড়িয়েছে। একজন রোগীর ন্যূনতম ১৮ টি চক্র (১২ মাস) চিকিত্সার প্রয়োজন হয়, যার প্রাথমিক গড় খরচ হল INR ৪,০০,০০০ থেকে INR ৫,০০,০০০ এবং উন্নত/মেটাস্ট্যাটিকগুলির জন্য INR ৫,০০,০০০ ছাড়িয়ে যেতে পারে৷ বিশেষ করে ভারতে এই চিকিৎসার খরচ অনেক পরিবারের জন্য আর্থিক বোঝা হতে পারে, যেখানে প্রায় পকেটের বাইরে খরচ হয় মোট স্বাস্থ্যসেবা অর্থায়নের ৫২%।

গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস লিমিটেডের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও হেড অফ ইন্ডিয়া ফর্মুলেশন অলোক মালিক বলেছেন, “আমাদের কোম্পানির লাইফ-সেভিং ওষুধ Trumab-এর খরচ কমানো একটি বড় পদক্ষেপ। এটি কেবল অ্যাক্সেসযোগ্যতাই বাড়াবে না, বরং ভারতে ৭৫% সেল্ফ-ট্রিটেড HER2-পজিটিভ স্তন ক্যান্সার রোগীদের জীবনে আশাও নিয়ে আসবে।”