অমিতাভ বচ্চন এবং মনোজ পাহওয়া – এর সহযোগিতায় দাদ সম্পর্কিত সচেতনতা বাড়াচ্ছে জিএসকে

জিএসকে, চিকেনপক্স এবং দাদ-এর মধ্যে বৈজ্ঞানিক যোগসূত্র ব্যাখ্যা করে, অভিনেতা অমিতাভ বচ্চন এবং মনোজ পাহওয়াকে একত্রিত করে দাদ সম্পর্কিত সচেতনতা বাড়াতে একটি প্রচারাভিযান চালু করেছে। ক্যাম্পেইনটি ডায়াবেটিস রোগীদের মধ্যে দাদ-এর ক্রমশ বেড়ে চলা সংবেদনশীল যন্ত্রনার কথা প্রকাশ করে বন্ধুদের মধ্যে দৈনন্দিন আলোচনার প্রেক্ষাপট ব্যবহার করেছে। ক্যাম্পেইনটি ইউটিউব, গুগল ডিসপ্লে, মেটা, ওটিটি প্ল্যাটফর্ম, পেটিএম, গুগল পে এবং টিভি চ্যানেল সহ বিভিন্ন প্ল্যাটফর্মে লঞ্চ করা হবে। এটি জনপ্রিয় টিভি কুইজ শো কৌন বনেগা ক্রোড়পতির সাথেও একটি অংশীদারিত্বও প্রদর্শন করবে, যা হিন্দি এবং আঞ্চলিক ভাষায় বিভিন্ন ধরণের বিনোদন এবং সংবাদে প্রদর্শিত হবে।

প্রধানত, স্নায়ুতে লুকিয়ে থাকা চিকেনপক্স ভাইরাসের পুনঃসক্রিয়তার কারণেই দাদ হয়ে থাকে। চিকেনপক্স এবং ডায়াবেটিসের আক্রান্ত ব্যক্তিদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হওয়ার কারণে দাদ পুনরায় সক্রিয় হওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়। অন্যদের তুলনায় এই ব্যক্তিদের দাদ হওয়ার ঝুঁকি ৪০% বেশি।

প্রচারণা সম্পর্কে মন্তব্য করে মনোজ পাহওয়া বলেন, “আমি এমন একটি বয়সের মধ্যে দিয়ে যাচ্ছি, যেটি দাদে আক্রান্ত হওয়ার জন্য সবচেয়ে সংবেদনশীল সময়, এবং জিএসকে-এর এই বিষয়ে প্রচারণার কারণে আমি এই বেদনাদায়ক রোগ সম্পর্কে আরো জানতে পেরেছি। এই সচেতনতা প্রচারণার অংশ হতে পেরে আমি সত্যই আনন্দিত।” তিনি আরও যোগ করে জানিয়েছেন, “আমার মতে, ৫০ বছরের অধিক ব্যক্তিদের দাদ সম্পর্কিত ঝুঁকির জন্য অবশ্যই ডাক্তারদের পরামর্শ নেওয়া উচিত।”