দুই দেশের শিক্ষাগত সম্পর্ক বাড়াতে ব্যতিক্রমের এডুকেশনাল কনক্লেভ

এক দশক ধরে বাংলাদেশে সাংস্কৃতিক, সামাজিক ও অর্থনৈতিক অনুষ্ঠানের আয়োজক ব্যতিক্রম মাসদো এবার বাংলাদেশে প্রথমবারের মতো এডুকেশনাল কনক্লেভ আয়োজন করে। ১০ জুন, ২০২৪ বাংলাদেশের ঢাকা ক্লাবে “ব্যাতিক্রম শিক্ষা কনক্লেভ” এর সফল সমাপ্তি ঘটে। প্রথমবারের মতো, এই কনক্লেভ পূর্ব ভারত ও বাংলাদেশের বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা প্রতিষ্ঠানকে একত্রিত করে, শিক্ষা বিনিময়কে উৎসাহিত করেছে এবং দুই দেশের মধ্যে যোগাযোগের সেতু তৈরি করেছে। ব্যতিক্রম মাসদো একটি আসাম ভিত্তিক বিশিষ্ট সামাজিক-সাংস্কৃতিক সংগঠন। মাসদোর উল্লেখযোগ্য উদ্যোগের মধ্যে রয়েছে বাংলাদেশে ভারতরত্ন ড. ভূপেন হাজারিকার জন্মবার্ষিকী উদযাপন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘কারাগারের দিনলিপি’ এবং ‘অসমাপ্ত আত্মজীবনী’-এর অসমীয়া অনুবাদ প্রকাশ এবং সম্প্রতি, “ব্যাতিক্রম মেডিকেল ট্যুরিজম” কনক্লেভের আয়োজন ইত্যাদি।

সংগঠনের সভাপতি ডঃ সৌমেন ভারতীয় বলেন, “দুই দেশের মধ্যে যত বেশি সামাজিক, সাংস্কৃতিক, এবং অর্থনৈতিক বিনিময় হবে, অর্থনৈতিক ও মানবিক সম্পর্ক তত শক্তিশালী হবে। শিক্ষাগত আদান-প্রদানের মাধ্যমে সম্পর্ককে আরও মজবুত করার লক্ষ্যে ‘ব্যাতিক্রম এডুকেশন কনক্লেভ’।” গুয়াহাটিতে বাংলাদেশের সহকারী হাইকমিশনার মিঃ রুহুল আমিন, ব্যতিক্রম মাসদোর প্রচেষ্টার প্রশংসা করেছেন।

এই কনক্লেভের সূচনা হয়েছিল শ্রদ্ধেয় লেখক ও সাংস্কৃতিক কর্মী মৌ রায়চৌধুরীর প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে। প্রথম প্যানেল ডিসকাসনের লক্ষ্য ছিল ভারত ও বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সহযোগিতার সুযোগ বাড়ানো ও ব্যবধান কমানো। দ্বিতীয় আলোচনায় উঠে আসে ভবিষ্যৎ কর্মসংস্থান এবং আন্তর্জাতিক প্রেক্ষাপটে আগামীকালের চাকরির জন্য ছাত্রদের প্রস্তুতির বিষয়। স্টুডেন্ট এক্সচেঞ্জ প্রোগ্রামের চ্যালেঞ্জ এবং সুযোগ নিয়ে আলোচনা হয় তৃতীয় ধাপে। দুই দেশের বিশিষ্ট ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন তাদের এবারের এই কর্মসূচি বাংলাদেশের সহকারী হাই কমিশন, গুয়াহাটির জেআইএস ইউনিভার্সিটি, ফ্রেন্ডস অফ বাংলাদেশ, সার্ক কালচারাল সোসাইটি, নর্থ ইস্ট সলিউশনস এবং অন্যান্যদের সমর্থন পেয়েছে।