আইসিআইসিআই প্রুডেনশিয়াল লাইফ ইন্স্যুরেন্স: দাবি নিষ্পত্তিতে শীর্ষস্থানে

একটি ভাল জীবন বীমা সংস্থা বেছে নেওয়ার ক্ষেত্রে অন্যতম মূল কারণ হিসেবে তাদের দাবি নিষ্পত্তি অনুপাত (ক্লেইম সেটলমেন্ট রেশিও) মূল্যায়ন করা উচিত, কারণ পরিবারকে আর্থিকভাবে সুরক্ষিত রাখা সকলের জন্য গুরুত্বপূর্ণ। দাবি নিষ্পত্তি অনুপাত (ক্লেইম সেটলমেন্ট রেশিও) থেকে জানা যায়, মোট দাবির তুলনায় সংস্থাটি যে পরিমাণ বীমার দাবি প্রদান করেছে তার শতাংশ। এই প্রায়শই উপেক্ষিত সংখ্যাটি থেকে জেনে নেওয়া যায় সংস্থাটিকে দাবি প্রদানের ক্ষেত্রে কতটা নির্ভরযোগ্য বলে বিবেচনা করা যায়।

জীবন বীমা সংস্থাগুলির ২০২৪ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকের ক্লেইম সেটলমেন্ট রেশিও থেকে জানা যাচ্ছে যে আইসিআইসিআই প্রুডেনশিয়াল লাইফ ইন্স্যুরেন্স প্রাপ্ত দাবির ৯৭.৯% নিষ্পত্তি করেছে এবং সর্বোত্তম গ্রাহক পরিষেবা প্রদান করে শীর্ষস্থানে উঠে এসেছে। সাধারন মানুষ তাদের কষ্টার্জিত অর্থ দিয়ে আইসিআইসিআই প্রুডেনশিয়াল লাইফ ইন্স্যুরেন্সকে বিশ্বাস করে এবং সংখ্যাগুলি প্রমাণ করে যে এই কোম্পানি গ্রাহক ও তাদের পরিবারকে দেওয়া অঙ্গীকার পালন করছে।আইসিআইসিআই প্রুডেনশিয়াল লাইফ ইন্স্যুরেন্স প্রাপ্ত দাবির ৯৭.৯০% নিষ্পত্তি করেছে, এবং এক্ষেত্রে এইচডিএফসি লাইফ ইন্স্যুরেন্স প্রাপ্ত দাবির ৯৬.৭০%, এসবিআই লাইফ ইন্স্যুরেন্স ৯৫.৮০%, বাজাজ আলিয়াঞ্জ লাইফ ইন্স্যুরেন্স ৯৩.৫০%, ম্যাক্স লাইফ ইন্স্যুরেন্স ৮৬.৩০% এবং টাটা এআইএ লাইফ ইন্স্যুরেন্স ৭৭.৩০% নিষ্পত্তি করেছে।

আইসিআইসিআই প্রুডেনশিয়াল লাইফ ইন্স্যুরেন্স-এর ‘ক্লেম ফর শিওর’ উদ্যোগ থেকে এই নিশ্চয়তা পাওয়া যায় যে তারা সমস্ত প্রয়োজনীয় নথি জমা দেওয়ার একদিনের মধ্যে সব ‘এলিজিবল ডেথ ক্লেইম’ নিষ্পত্তি করে ফেলে। ‘ক্লেম ফর শিওর’ পরিষেবার মাধ্যমে, আইসিআইসিআই প্রুডেনশিয়াল লাইফ ইন্স্যুরেন্স-এর লক্ষ্য পরিবারের একজন সদস্যের মৃত্যুর কারণে উদ্ভুত আর্থিক দুর্দশা হ্রাস করা। এই কোম্পানি দাবি পরিশোধের ক্ষেত্রে কতটা ভাল তা দাবি নিষ্পত্তি অনুপাত স্পষ্ট করে দিচ্ছে। অনুপাতটি থেকে জানা যাচ্ছে, প্রাপ্ত মোট দাবির তুলনায় বীমাকারী সংস্থা কত শতাংশ দাবি প্রদান করতে পেরেছে।