ওয়ার্ল্ড হার্ট ডে-তে এক মুঠো আমন্ডের সঙ্গে হৃদয়কে সুস্থ রাখুন

প্রতি বছর ২৯ সেপ্টেম্বর পালন করা হয় বিশ্ব হৃদয় দিবস। হৃদরোগের সম্ভাবনা কমাতে ও তার স্বাস্থ্য ঠিক রাখার গুরুত্ব মনে করাতেই এই উদ্যোগ। সাম্প্রতিক বছরগুলিতে, ভারতে সিভিডি-এর সংখ্যা উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়েছে। ৪৫ বছর বা তার বেশি বয়সী ৬৫৫৬২ জন ভারতীয় প্রাপ্তবয়স্কদের নিয়ে করা একটি গবেষণায় ২৯.৪% সেল্ফ রিপোর্টেড রোগ সনাক্ত করা হয়েছে। যা প্রতিরোধ কর্মসূচির প্রয়োজনীয়তা তুলে ধরে। হার্টের স্বাস্থ্যকে ঠিক রাখার একটি কার্যকর উপায় হল আমাদের প্রতিদিনের খাদ্যতালিকায় আমন্ড জাতীয় খাবার অন্তর্ভুক্ত করা। হৃদরোগের বিরুদ্ধে লড়াইয়ে আমন্ড শক্তিশালী বন্ধু। প্রোটিন, স্বাস্থ্যকর ফ্যাট, জিঙ্ক, ফাইবার, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম সহ ১৫টি প্রয়োজনীয় পুষ্টির সঙ্গে, আমন্ড হৃদয়-বান্ধব উপকারিতার জন্য সুপরিচিত। নিয়মিত এক মুঠো আমন্ড এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমাতে, হৃদযন্ত্রের ক্ষতিকারক প্রদাহ কমাতে সাহায্য করে।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে, দৈনিক ৪২ গ্রাম আমন্ড খাদ্যে অন্তর্ভুক্ত করলে তা বেশ কয়েকটি হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। আমন্ড খাওয়ার ফলে সেন্ট্রাল অ্যাডিপোসিটি (পেটের চর্বি) এবং কোমরের পরিধি কমে – যেগুলি হৃদরোগের ঝুঁকির অন্যতম কারণ। নিউট্রিশন অ্যান্ড ওয়েলনেস কনসালট্যান্ট শীলা কৃষ্ণস্বামী বলেছেন, “ভারতে সাম্প্রতিক বছরে হার্ট অ্যাটাকের সম্ভাবনা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে, যা বর্তমানে স্বাস্থ্যকর, আরও ভারসাম্যপূর্ণ জীবনযাপনের প্রয়োজনীয়তাকে তুলে ধরে। পর্যাপ্ত ঘুম এবং স্ট্রেস ম্যানেজমেন্টের মতো বিষয়গুলি হৃৎপিণ্ডের স্বাস্থ্য বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ডায়েটে আমন্ড অন্তর্ভুক্ত করা হার্টকে সুস্থ রাখার জন্য প্রয়োজনীয়।”

ক্যালিফোর্নিয়া থেকে আসা আমন্ড একটি প্রাকৃতিক, স্বাস্থ্যকর এবং মানসম্পন্ন খাবার। ১৯৫০ সালে প্রতিষ্ঠিত এবং ক্যালিফোর্নিয়ার মোডেস্টোতে প্রতিষ্ঠিত, ক্যালিফোর্নিয়া আমন্ড বোর্ড হল একটি অলাভজনক সংস্থা যা মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের তত্ত্বাবধানে কৃষক-প্রবর্তিত ফেডারেল মার্কেটিং অর্ডার পরিচালনা করে। ক্যালিফোর্নিয়ার আমন্ড বোর্ড বা আমন্ড সম্পর্কে আরও তথ্যের জন্য, www.almonds.in দেখুন।