প্রযুক্তির সাহায্যে হৃদরোগ মোকাবিলায় নতুন দিশা আনবে কলকাতা হার্ট লাং সেন্টার ও হার্টনেট ইন্ডিয়া

সম্প্রতি ভারতে অল্প বয়স্ক ব্যক্তিদের মধ্যে হার্ট অ্যাটাকের প্রবণতা বেড়েছে। হার্টনেট ইন্ডিয়ার ‘আসান’ নিয়ে এসেছে কলকাতায় ২৪/৭, IoT-ভিত্তিক কার্ডিয়াক কেয়ার সমাধান। এবার তারা মিলিত হল ২০২১ সাল থেকে পশ্চিম বঙ্গ ও উত্তর পূর্ব ভারতে হার্টের চিকিৎসায় অন্যতম কলকাতা হার্ট লাং সেন্টারের (KHLC) সঙ্গে। এই পার্টনারশিপের লক্ষ্য কার্ডিওভাসকুলার ডিজিজ (CVD-সিভিডি) প্রতিরোধে করতে উন্নত কার্ডিয়াক কেয়ার ইউনিটের পরিকাঠামো তৈরি।

সাম্প্রতিক তথ্য অনুযায়ী ৩০ থেকে ৪৫ বছর বয়সীদের মধ্যেই হার্টের সমস্যা দেখা দিচ্ছে যা পরবর্তিতে হার্ট অ্যাটাকের সম্ভাবনা বাড়িয়ে দেয়। দেশের অন্যান্য অঞ্চলের তুলনায় পূর্ব ভারতে কার্ডিয়াক জনিত সমস্যা বেশি। তাই সিভিডি প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপ জরুরি।KHLC-এর প্রতিষ্ঠাতা-সিইও এবং চিফ কার্ডিওলজিস্ট ডঃ সুনিপ ব্যানার্জি বলেন, “আমাদের লক্ষ্য ৩০০টি কার্ডিয়াক স্ক্রীনিং লোকেশন তৈরি করা। প্রাথমিক স্ক্রীনিং, দ্রুত রোগ নির্ণয়, সময়মত চিকিৎসা সহ সম্পূর্ণ কার্ডিয়াক কেয়ারকে উন্নত করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। হার্টনেট ইন্ডিয়ার সঙ্গে মিলে পূর্ব ভারতে আমরা স্বল্প মূল্যে উন্নত স্বাস্থ্যসেবা দেওয়ার চেষ্টা করব।”

হার্টনেট ইন্ডিয়ার সিইও এবং ডিরেক্টর অরিন্দম সেন বলেছেন, “আমরা ভারতজুড়ে কার্ডিয়াক স্বাস্থ্যসেবা দিতে KHLC-এর সঙ্গে হাত মেলাতে পেরে আনন্দিত। সম্মিলিত প্রচেষ্টায় সিভিডি প্রতিরোধে উন্নত চিকিৎসার প্রসার ও প্রচারের মাধ্যমে আমাদের জনসমাজে সচেতনতা বাড়াতে হবে। প্রচারাভিযান এবং আউটরিচ প্রোগ্রামে হার্টের সমস্যার কারণ ও প্রতিরোধের উপায় সম্পর্কে মানুষকে সচেতন করা হবে। এভাবেই পূর্ব ভারতের স্বাস্থ্যকর ভবিষ্যত নিশ্চিত করা সম্ভব।“