ড্রাইভার দিবসে মাহিন্দ্রা সারথি অভিযান স্কলারশিপ

এবারের চালক দিবসে (ড্রাইভার্স ডে) মাহিন্দ্রা সারথি অভিযানের মাধ্যমে ট্রাক চালকদের কন্যাদের স্কলারশিপ প্রদান করবে মাহিন্দ্রা গ্রুপের অংশ মাহিন্দ্রা ট্রাক অ্যান্ড বাস ডিভিশন (এমটিবিডি)। ট্রাক চালকদের কন্যাদের উচ্চশিক্ষার অধিকারকে স্বীকৃতি দিয়ে তাদের জীবনে পরিবর্তন আনতে একটি ছোট অবদান রাখতে প্রতিশ্রুতিবদ্ধ প্রজেক্ট মাহিন্দ্রা সারথি অভিযান। কমার্সিয়াল ভেহিকেল ম্যানুফ্যাকচারারদের মধ্যে মাহিন্দ্রাই প্রথম যারা এরকম একটি উদ্যোগের অগ্রদূত। নির্বাচিত প্রার্থীদের তাদের কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ একটি সার্টিফিকেট সহ ১০,০০০ টাকার স্কলারশিপ দিয়ে সম্মানিত করা হবে।

২০১৪ সালে মাহিন্দ্র সারথি অভিযানের মাধ্যমে শুরু হওয়া ট্রাক চালক সম্প্রদায়ের প্রতি এমটিবিডি’র অঙ্গীকারের ক্ষেত্রে এই প্রচেষ্টা আরেকটি গুরুত্বপূর্ণ মাইলফলক। প্রাথমিকভাবে সারা ভারত জুড়ে ৭৫টিরও বেশি ট্রান্সপোর্ট হাবে রিচ আউট প্রোগ্রামের মাধ্যমে এই উদ্যোগ শুরু হয়েছিল। এ পর্যন্ত ৮৯২৮ জন তরুণী এই উদ্যোগের আওতায় স্কলারশিপ লাভ করে উপকৃত হয়েছেন। মাহিন্দ্রা এই স্কলারশিপের জন্য নির্বাচিত প্রতিটি মেয়েকে সরাসরি ১০,০০০ টাকা ব্যাংক ট্রান্সফারের মাধ্যমে প্রদান করতে এবং কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ একটি সার্টিফিকেট প্রদানের পরিকল্পনা গ্রহণ করেছে। ২০২৪ সালের ফেব্রুয়ারি-মার্চ মাসে মাহিন্দ্রা ট্রাক অ্যান্ড বাস লিডারশিপ ইন্ডিয়া কর্তৃক তাদের জন্য সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হবে, যেখানে ট্রাক ড্রাইভারদের কন্যাদের ১১০০ স্কলারশিপ প্রদান করা হবে।

এই প্রোগ্রামের মাধ্যমে মাহিন্দ্রা ট্রাক চালকদের কন্যাদের বড় হওয়ার স্বপ্ন দেখার সুযোগ দিতে পেরে আনন্দিত, একথা উল্লেখ করে মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা লিমিটেডের বিজনেস হেড (কমার্শিয়াল ভেহিকেলস) জলজ গুপ্তা বলেন, মাহিন্দ্রা সারথি অভিযান মাহিন্দ্রার ড্রাইভার ও পার্টনারদের দ্বারা আন্তরিকভাবে প্রশংসিত হয়েছে। তরুণীদের স্বপ্নের বাস্তবায়ণে সক্ষম করার ক্ষেত্রে এর কার্যকারিতা প্রমাণিত হয়েছে বলে জানান তিনি।