‘বিচার ব্যবস্থায় যেন রাজনৈতিক পক্ষপাত না থাকে’, তা নিয়ে প্রধান বিচারপতিকে অনুরোধ মমতার

প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের  সামনে  অনুরোধ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় বিচার ব্যবস্থায় থাকবে সততা, পবিত্রতা। রাজনৈতিক পক্ষপাত যেন না থাকে। শনিবার কলকাতায় একটি অনুষ্ঠানে এক মঞ্চে উপস্থিত ছিলেন প্রধান বিচারপতি ও মুখ্যমন্ত্রী। উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের একাধিক বিচারপতি। সেই মঞ্চে বক্তব্য রাখার সময় মমতা বলেন, “বিচার ব্যবস্থায় যেন কোনও পক্ষপাত না থাকে। আমি অনুরোধ করছি। বিচার ব্যবস্থায় থাকবে পবিত্রতা, সততা।” তবে একথা বলার আগেই তিনি  বলেন, “আমি আগেই ক্ষমা চেয়ে নিচ্ছি। কাউকে অপমান করার জন্য এ কথা বলছি না।”

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে একজন আইনজীবী, এ কথা আগেও বলেছেন তিনি। মমতা আগামিদিনে নিজের মামলা নিজে লড়ার ইচ্ছা প্রকাশ করেছেন মমতা। তিনি বলেন, “৩-৪টে কেস লড়েছি। আগামিদিনে যদি মামলা লড়ি, তাহলে উন্নয়নের জন্য লড়ব, সাধারণ মানুষের জন্য লড়ব।” তিনি আরও বলেন, “অনেক সময় ব্রিফিং ঠিকমতো হয় না। তাই নিজের মামলা নিজে লড়লে বোঝাতে সুবিধা হয়।”

মমতা একই সঙ্গে  অনুরোধ করেন তাঁকে যাতে বার অ্যাসোসিয়েশনের আজীবনের সদস্যপদ দেওয়া হয়। বর্তমানে প্রতি বছর সদস্যপদ নবীকরণ করতে হয় তাঁকে। মমতা বলেন, “লাইফ মেম্বার করে দিন। টাকাও নেব না। বিচার ব্যবস্থা আমাদের কাছে মন্দির মসজিদের মতো। আমি বিচার ব্যবস্থাকে বিশ্বাস করি। জুডিশিয়ারি সাধারণ মানুষকে সাহায্য করে।” আদালতের জন্য যে ৭০ একর জমি দিয়েছে রাজ্য, সে কথাও উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেছেন  রাজারহাটে হাইকোর্টের আলাদা বিল্ডিংয়ের জন্য জায়গাও দেওয়া হয়েছে।