আরও স্মার্ট মেট্রো

যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে আরো নতুনভাবে সেজে উঠল মেট্রো। মেট্রো যাতায়াত হবে এবার থেকে আরও আরামদায়ক। পুরনো রেক বদল করে নতুন রেক আসবে। যা হবে আগের থেকে আরও বেশি উন্নত এবং কার্যকরী। জানেন এই নয়া রেকে কী কী সুবিধা পাওয়া যাবে?

এই নতুন রেকগুলিতে দরজা বর্তমান রেকের তুলনায় আরও চওড়া। বর্তমান রেকের তুলনায় যা প্রায় ১০০ মিমি চওড়া। এছাড়াও থাকবে একাধিক অত্যাধুনিক সুযোগ, সুবিধা। থাকবে বিশেষ আসনের ব্যবস্থাও। এসি আগের তুলনায় আরও উন্নত। মেট্রো চলাচলের কোনও রকম শব্দ পাওয়া যাবে না। আলোর ব্যবস্থা থাকবে আগের তুলনায় আরও উন্নত।

নতুন রেকে থাকবে রেইন ওয়াটার চ্যানেল, সাইড স্টপার, স্টেনলেস স্টিল কার বডি। এই রেক যেমন পরিবেশ বান্ধব। এই রেকে পিছলে পড়ে যাওয়ার সম্ভাবনা নেই। কারণ এই রেকে অ্যান্টি স্কিড রাবার ফ্লোরিং থাকছে। অগ্নি নির্বাপক ব্যবস্থাও আগের তুলনায় আরও উন্নত। সাথে থাকছে ডিস্ক ব্রেক স্টিস্টেম। সাথে প্রবীন নাগরিক ও বিশেষভাবে সক্ষমদের কথা মাথায় রেখে হুইল চেয়ার পার্কিংয়ের ব্যবস্থাও থাকবে। থাকবে নানা ভাষি ডিসপ্লে বোর্ড। অন্দরসজ্জাতেও থাকবে নানাবিধ চমক। এবার কলকাতায় যাত্রী স্বাচ্ছন্দ্য হবে একেবারে বিদেশের মতো। দরজা আরও চওড়া। ফলে ভিড়ে ঠেলাঠেলি কমবে।