ইনোভেশন ফর ইন্ডিয়া অ্যাওয়ার্ডের জন্য আবেদন প্রক্রিয়া শুরু করেছে মারিকো

ভারতের উদ্ভাবনী চেতনা প্রচারে অগ্রগামী সংস্থা, মেরিকো ইনোভেশন ফাউন্ডেশন (MIF) ‘ইনোভেশন ফর ইন্ডিয়া অ্যাওয়ার্ডস’ এর ১০ তম সংস্করণের জন্য আবেদন গ্রহণ করা শুরু করে দিয়েছে। ২০০৬ সালে প্রতিষ্ঠিত এই প্ল্যাটফর্মটি সামাজিক, পরিবেশগত এবং অর্থনৈতিতে ইতিবাচক প্রভাব তৈরী করতে যুগান্তকারী উদ্ভাবনগুলিকে স্বীকৃতি এবং সমর্থন করেছে। কোম্পানি এই সংস্করণ উদযাপন করে একটি রূপান্তরমূলক পরিবর্তনকে ক্যাটালিস্ট করার মিশন চালিয়ে যাওয়ার জন্য প্রস্তুত হয়েছে। এই পুরষ্কারটি দুটি বিভাগে ভাগ করা হয়েছে, প্রথমটি ব্যবসা, স্টার্টআপের মতো লাভজনক সংস্থাগুলিকে দেওয়া হবে এবং দ্বিতীয়টি সামাজিক, সরকারী সংস্থা, জনহিতকর সংস্থা এবং এনজিওগুলির মতো অলাভজনক সংস্থাগুলিকে দেওয়া হবে।

আগ্রহীরা কোম্পনির অফিসিয়াল ওয়েবসাইট – https://form.jotform.com/MIFAwards/mif_innovation-for-india-awards_app-এর

মাধ্যমে আবেদন করতে পারবেন, যার উইন্ডোটি ১৭ জুন থেকে ১৭ জুলাই পর্যন্ত খোলা থাকবে। যার গ্র্যান্ড ফিনালে ২০২৫-এর ৬ মার্চে মুম্বাইতে অনুষ্ঠিত হতে চলেছে৷ ২০২২ সালে অনুষ্ঠিত বিগত সংস্করণে ৭৫০ টিরও বেশি আবেদন পেয়েছিল, যার মধ্যে ৬ জন ব্যতিক্রমী উদ্ভাবনকে সম্মানিত করা হয়েছিল। মূল্যায়ন প্রক্রিয়াটি ২০২৪-এর আগস্ট থেকে ২০২৫-এর মার্চ পর্যন্ত চলবে, পুরষ্কারের জন্য আবেদনগুলি উদ্ভাবন, প্রভাব, পরিমাপযোগ্যতা এবং দীর্ঘমেয়াদী কার্যকরতার মানদণ্ডের ভিত্তিতে মূল্যায়ন করা হবে। প্রতিটি বিভাগের জন্য একটি স্বাধীন জুরি রয়েছে, যারা মূল্যায়নের জন্য দুটি রাউন্ডের আয়োজন করেছে। জুরিতে রয়েছে অমিত চন্দ্র, আভা বাকায়া, দেবজানি ঘোষ, হুদা জাফর এবং সাফিনা হোসেনের মতো বিশিষ্ট ব্যবসায়ী ও সামাজিক নেতারা।

ম্যারিকো ইনোভেশন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা হর্ষ মারিওয়ালা জানিয়েছেন, “ইনোভেশন ফর ইন্ডিয়া অ্যাওয়ার্ডের ১০ তম সংস্করণের লক্ষ্য হল রূপান্তরমূলক উদ্ভাবনগুলি প্রদর্শন করা যা দেশকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করেছে। আমরা বিভিন্ন উদ্ভাবন আবিষ্কার করার প্রতিশ্রুতি পুনর্নবীকরণ করে, দেশ জুড়ে ইতিবাচক পরিবর্তন চালনা করার জন্য তাদের মূলধনের বাইরে সহায়তা প্রদান করার প্রচেষ্টা করি।”