এমএসডিই ভারত সফররত জার্মান প্রতিনিধি দলের সাথে কথোপকথনের আয়োজন করেছে

জার্মানি ফেডারেল মিনিস্ট্রি অব লেবার অ্যান্ড সোশ্যাল অ্যাফেয়ারস-এর স্টেট সেক্রেটারি মিসেস লিওনি গেবার্সের নেতৃত্বে ভারত সফরে আসা জার্মানির প্রতিনিধি দলের সঙ্গে একটি কথোপকথনের আয়োজন করল মিনিস্ট্রি অব স্কিল ডেভেলপমেন্ট অ্যান্ড এন্টারপ্রেনারশিপ (MSDE)। উদ্দেশ্য ছিল দক্ষতা উন্নয়নের ক্ষেত্রে দুই দেশের মধ্যে আরও সহযোগিতা বাড়ানো এবং ভারত থেকে জার্মানিতে দক্ষ কর্মীদের কর্মসংস্থানের পথ প্রশস্ত করা।

কর্মসূচিতে নেতৃত্ব দেন এমএসডিই-এর সেক্রেটারি মিঃ অতুল কুমার তিওয়ারি। ভারতীয় প্রতিনিধি দলে ছিলেন মিস ত্রিশালজিৎ শেঠি, অ্যাডিশনাল সেক্রেটারি, ডিরেক্টর জেনেরাল, ডিরেক্টরেট জেনেরাল অব ট্রেইনিং, মিস সোনাল মিশ্রা, জয়েন্ট সেক্রেটারি, এমএসডিই, শ্রী বেদ মণি তিওয়ারি, অফিসিয়েটিং সিইও, এনএসডিসি, এবং মিস বিনীতা আগরওয়াল, এক্সিকিউটিভ মেম্বার, এনসিভিইটি, প্রমুখ। স্টেট সেক্রেটারির সঙ্গে ছিলেন মিস ভিক্টোরিয়া হোলম, স্টেট সেক্রেটারি লিওনি গেবার্সের পারসোনাল অ্যাসিসটেন্ট, বিএমএএস, মিস গুনিলা ফিনকে, ডিরেক্টর-জেনারেল, স্কিলস, ভকেশনাল ট্রেইনিং অ্যান্ড সেকিউরিং আ স্কিলড লেবার ফোর্স, বিএমএএস, মিসেস ক্যাট্রিন হোলান্ডার, হেড অব ইউনিট, ল অন এমপ্লয়মেন্ট অব ফরেইন ওয়ার্কারস, বিএমএএস, মিস ভেনেসা মার্গারেট এলিজাবেথ আহুজা, বেনিফিটস অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের এক্সিকিউটিভ ডিরেক্টর, ফেডারেল এমপ্লয়মেন্ট এজেন্সি (বিএ), মিঃ স্টিফেন সোটং, ম্যানাজিং ডিরেক্টর ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স, বিএ, এবং মিঃ স্টেফান বরনিয়াক, হেড অব এক্সিকিউটিভ ডিরেক্টর অব বেনিফিটস অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স, বি.এ. ।

জার্মানিতে কর্মশক্তির ঘাটতি মেটাতে ভারতের দক্ষ কর্মী বাহিনীকে কাজে লাগানোর বিষয়ে আলোচনা হয়। এছাড়াও গত জুন মাসে জার্মান বুন্ডেস্ট্যাগের নতুন অভিবাসন আইন সম্পর্কে কথা হয় যা এবছর থেকে কার্যকর করার পরিকল্পনা করা হয়েছে।