নবরাত্রি উদযাপনকে আনন্দদায়ক করে তুলুন আলমন্ডের সাথে

নবরাত্রি, একটি প্রাণবন্ত ভারতীয় উত্সব, যা ভারতের বিভিন্ন প্রান্তে বিভিন্ন রকমভাবে উদযাপিত হয় এবং এই আনন্দের মুহূর্তগুলিকে আরো স্মরণীয় করে তুলতে সকলেই তাদের প্রিয়জনদের সাথে এই সময়গুলি উদযাপন করে। নবরাত্রির একটি প্রধান অংশ হল বিশেষ খাবার, স্ন্যাকস এবং মিষ্টি খাওয়ার ঐতিহ্য, যা একতাকে উৎসাহিত করে।  তবে, অনেক উত্সব খাবারে চিনি, চর্বি এবং কার্বোহাইড্রেট বেশি থাকে, যা ওজন বৃদ্ধি, ডায়াবেটিস এবং হার্ট সম্পর্কিত সমস্যার ঝুঁকি বাড়ায়। তাই, সুস্বাস্থ্য বজায় রাখতে খাবারের পছন্দের মধ্যে স্বাস্থ্যকর উপাদান যেমন তাজা ফল, শাকসবজি এবং আলমন্ডের মতো বাদাম যোগ করা প্রয়োজনীয়, যা স্বাস্থ্যের সাথে উত্সব উপভোগের ভারসাম্য বজায় রাখে।

নবরাত্রি হল এমন একটি সময় যখন অনেকে উপবাস অথবা নিরামিষ খাবার খায়, যা এই সময়ে শক্তি জোগানোর জন্য আলমন্ডকে একটি আদর্শ সংযোজন করে তোলে। এটি গ্লুটেন-মুক্ত, উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন এবং ১৫টি প্রয়োজনীয় পুষ্টি সমৃদ্ধ, তবে এতে ঐতিহ্যগত মিষ্টি এবং স্ন্যাকসে ব্যবহার করা যেতে পারে। তারা ভিটামিন ই- এর কারণে হৃদরোগ, ওজন ব্যবস্থাপনা এবং উজ্জ্বল ত্বক সহ স্বাস্থ্য সুবিধা প্রদান করে। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ নিউট্রিশন আলমন্ডের মতো বাদামকে পুষ্টিকর হিসাবে স্বীকৃতি দেয়, যা সামগ্রিক সুস্বাস্থ্য বজায় রাখতে প্রতিদিন খাওয়া যেতে পারে।

নিউ দিল্লির ম্যাক্স হেলথ কেয়ার-এর আঞ্চলিক প্রধান – ডায়েটিক্স রিতিকা সমাদ্দার জানিয়েছেন, “নবরাত্রির সময় অনেকেই উপবাস করেন, তবে এটি করার সঠিক উপায় সম্পর্কে অনেকেই জানেন না। উপবাস ভাঙার ক্ষেত্রে সকলের প্রক্রিয়াজাত, চিনিযুক্ত বা জাঙ্ক ফুড এড়িয়ে চলা এবং আলমন্ডের মতো পুষ্টিকর বিকল্পগুলিতে মনোনিবেশ করা দরকার। কারণ এটি প্রয়োজনীয় পুষ্টিতে সমৃদ্ধ, ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে এবং খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়।”