নেসলে ইন্ডিয়া “সেরা শিল্প – বাজরাকে মূলধারায় আনার জন্য পণ্য উদ্ভাবন” হিসাবে স্বীকৃত হয়েছে

অত্যন্ত প্রশংসিত “আন্তর্জাতিক নিউট্রি-সিরিয়াল কনভেনশন ৫.০” চলাকালীন নিউট্রিহাব, আইসিএআর-আইআইএমআর কর্তৃক নেসলে ইন্ডিয়া “সেরা শিল্প – বাজরাকে মূলধারায় আনার জন্য পণ্য উদ্ভাবন”-এ পুরস্কৃত হয়েছিল। নিউট্রিহাব, আইআইএমআর-আইসিএআর কর্তৃক আয়োজিত এই অনুষ্ঠানটি সফলভাবে বিভিন্ন স্টেকহোল্ডার যেমন নীতিনির্ধারক, উৎপাদক, প্রসেসর, গবেষক, শিক্ষাবিদ, আর অ্যান্ড ডি ইনস্টিটিউট, ইনকিউবেটর, স্টার্টআপ, ক্ষুদ্র উদ্যোক্তা এবং মিলেটস (বাজরা) ইকো-সিস্টেমে কাজ করা এনজিগুলিকে একত্রিত করেছিল। এই স্বীকৃতি খাদ্য শিল্পে শ্রেষ্ঠত্ব এবং উদ্ভাবনের প্রতি নেসলে ইন্ডিয়ার অঙ্গীকারকে পুনর্ব্যক্ত করে।

বাজরাকে দ্রুত গ্রহণের বিষয়ে মন্তব্য করে, মিঃ সুরেশ নারায়ণন, চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর, নেসলে ইন্ডিয়া, বলেন, “নেসলে ইন্ডিয়া সেরা শিল্প – বাজরাকে মূলধারায় আনার জন্য পণ্য উদ্ভাবন-এর পুরস্কার পেয়ে অত্যন্ত সম্মানিত৷ এই স্বীকৃতি সারা দেশে ভোক্তাদের পুষ্টিকর এবং স্বাস্থ্যকর খাবারের বিকল্প প্রদানের প্রতি আমাদের অঙ্গীকারের প্রমাণ যা এই দৃষ্টিভঙ্গিকে বাস্তবায়িত করার জন্য নেসলে ইন্ডিয়া টিমের দৃঢ় সংকল্পের সাথে মিলিত হয়। আমি অত্যন্ত আনন্দিত যে আমরা বাজরা ভিত্তিক পণ্য যেমন বাজরার সাথে নেসলে এ + মশালা মিলেট, রাগির সাথে নেসলে সিরেগ্রো শস্য নির্বাচন, জোয়ার এবং রাগির সাথে মিলেট ম্যাজিকের সাথে ম্যাগি ওটস নুডলসের মতো বাজরা ভিত্তিক পণ্য চালু করেছি। বাজরাকে কেন্দ্রীয় পর্যায়ে নিয়ে আসার জন্য এবং ২০২৩ সালকে আন্তর্জাতিক বাজরা বর্ষে পরিণত করার জন্য আমি ভারত সরকারকে আমার কৃতজ্ঞতা এবং আন্তরিকভাবে অভিনন্দন জানাই। আমরা বিশ্বাস করি কর্পোরেট, শিক্ষাবিদ এবং কর্তৃপক্ষের মধ্যে অংশীদারিত্বের মাধ্যমে বাজরা বা “শ্রী আন্না” কে সামনে আনার এই গতি বজায় রাখা দরকার।”

নিউট্রিহাবের সিইও ডঃ বি দয়াকর রাও বলেন, “নিউট্রিহাব, আইসিএআর-আইআইএমআর এবং পোষক আনাজ পুরস্কার কমিটির পক্ষ থেকে, আমি নেসলে ইন্ডিয়াকে তাদের অবিচলিত নিষ্ঠা এবং বাজরার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য আন্তরিক অভিনন্দন জানাতে চাই৷” বাজরার প্রচারের জন্য নেসলে ইন্ডিয়ার উদ্যোগগুলি কৃষক এবং স্থানীয় সম্প্রদায়কে সমর্থন করার সাথে সাথে টেকসই এবং বৈচিত্র্যময় খাদ্যের বিকল্পগুলিকে উন্নীত করার প্রতিশ্রুতি তুলে ধরেছে, কৃষিক্ষেত্রের উন্নতিতে অবদান রাখছে এবং ইতিবাচক সামাজিক প্রভাব তৈরি করেছে। এসডিজি অর্জনের জন্য বাজরা অত্যন্ত গুরুত্বপূর্ণ যেমন এসডিজি-৩ যা সুস্বাস্থ্য এবং সুস্থতার দিকে, এসডিজি-৪ দায়িত্বশীল ব্যবহার ও উৎপাদনে এবং এসডিজি-৫ জলবায়ু কার্যক্রমের উপর মনোনিবেশ করে। নেসলে ইন্ডিয়ার বাজরা-কেন্দ্রিক কৌশল খাদ্য শিল্পকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে এবং ভোক্তাদের জন্য আরও টেকসই খাবারের বিকল্পগুলিকে প্রচার করতে প্রস্তুত।