NIESBUD বিদ্যমান এন্টারপ্রাইজগুলিকে উৎসাহিত করার জন্য ৪টি স্থানে ৩ দিনের সক্ষমতা বৃদ্ধির কর্মসূচি বাস্তবায়ন করে

‘ন্যাশনাল ইনস্টিটিউট ফর এন্টারপ্রিনারশিপ অ্যান্ড স্মল বিজনেস ডেভেলপমেন্ট’ (এনআইইএসবিইউডি) তিন দিনের ‘ক্যাপাসিটি বিল্ডিং প্রোগ্রাম ফর একজিস্টিং এন্টারপ্রাইজেজ’ আয়োজন করেছিল ২৭ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। ‘স্কিল অ্যাকুইজিশন অ্যান্ড নলেজ অ্যাওয়ারনেস ফর লাইভলিহুড প্রমোশন’ (সংকল্প) প্রোগ্রামের আওতায় অনুষ্ঠিত এই উদ্যোগটি স্কিল ডেভেলপমেন্ট অ্যান্ড এন্টারপ্রিনারশিপ মন্ত্রকের (এমএসডিই) অধীনে পড়ে এবং এর লক্ষ্য ভারতের যুব সম্প্রদায়ের মধ্যে এন্টারপ্রিনারশিপ গড়ে তোলা। প্রোগ্রামটিতে উদ্যোক্তা অনুপ্রেরণা, ঝুঁকি গ্রহণ, ব্যবসা পরিকল্পনা, ট্যাক্সেশন এবং আরও অনেক বিষয় নিয়ে ১২টি অধিবেশন ছিল। অনুষ্ঠানের পরে এনআইএসবিইউডি অংশগ্রহণকারীদের দুই বছরের জন্য মেন্টরিং সার্ভিস প্রদানের ব্যবস্থাও করেছে।

একটি সহযোগিতামূলক প্রকল্পের অংশ হিসেবে মেটা উদ্যোক্তাদের ডিজিটাল মার্কেটিং স্কিল প্রদানের জন্য একটি মাস্টারক্লাস পরিচালনা করে। এই মাস্টারক্লাসটি ‘এডুকেশন টু এন্টারপ্রিনারশিপ ইনিশিয়েটিভ’-এর অংশ, যা এমএসডিই, এনআইইএসবিইউডি এবং মেটার মধ্যে তিন বছরের পার্টনারশিপ, যার লক্ষ্য আগামী তিন বছরে ডিজিটাল মার্কেটিংয়ে ৫০০,০০০ উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেওয়া। এই সহযোগিতামূলক কর্মসূচির লক্ষ্য অ্যাকাউন্টিং, মার্কেটিং, প্রোডাকশন, কোয়ালিটি ম্যানেজমেন্ট এবং টেকনোলজির মতো ক্ষেত্রে ‘ভ্যালু চেইন ডেভেলপমেন্ট অ্যান্ড সাপোর্ট’-এর উপর দৃষ্টি নিবদ্ধ রাখা।

সংশ্লিষ্টরা ব্র্যান্ডিং, ডিজিটাল মার্কেটিং, ই-মেন্টরিং ও বিজনেস ডেভেলপমেন্ট স্ট্রাটেজি ইত্যাদিতে সুবিধাভোগীদের সহায়তা করবে। বিশ্বব্যাংকের সহায়তায় ২০১৮ সালে শুরু হওয়া সংকল্প-এর লক্ষ্য শর্ট-টার্ম স্কিল ট্রেনিং, প্রতিষ্ঠানগুলিকে শক্তিশালী করা এবং সমাজের প্রান্তিক অংশের জন্য মার্কেট কানেক্টিভিটি বাড়িয়ে তোলা।