দক্ষতার মান উন্নতীর লক্ষ্যে ইন্ডিয়া স্কিলসের পদক্ষেপ

ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট কর্পোরেশন, মিনিস্ট্রি অফ স্কিল ডেভেলপমেন্ট এন্ড এন্ট্রারপ্রিনিউরশিপ অধীনে কাজ করছে, মেগা প্রতিযোগিতা, ইন্ডিয়া স্কিলস ২০২৩-২৪-এর আয়োজন করতে প্রস্তুত রয়েছে- যা লক্ষাধিক আগ্রহীদের অংশগ্রহণের প্রত্যাশায় একটি প্যান-ইন্ডিয়া প্রতিযোগিতা। এই মর্যাদাপূর্ণ ইভেন্টটি অগণিত দক্ষতা উদযাপন করতে চায়, ব্যাক্তিদেরকে সুযোগে ভরা ভবিষ্যত কল্পনা করার ক্ষমতা দেয়। 

ইন্ডিয়া স্কিলস প্রতিযোগিতাটি গ্লোবাল বেঞ্চমার্কের সাথে প্রশিক্ষণের মানকে লাইন আপ করার জন্য ডিজাইন করা হয়েছে, বিভিন্ন শিল্পের সাথে কম্বিনেশন গড়ে তোলার জন্য। অংশগ্রহণকারীরা একাধিক স্তরে নির্বাচন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাবে- জেলা, রাজ্য, আঞ্চলিক এবং জাতীয় পুরষ্কার হল ২০২৪ সালে ফ্রান্সের লিওনে বিশ্ব দক্ষতা প্রতিযোগিতায় ভারতের প্রতিনিধিত্ব করার সুযোগ। এই ইভেন্টের জন্য রেজিস্ট্রেশন শুরু হয়েছে স্কিল ইন্ডিয়া ডিজিটাল ওয়েবসাইটে, সারা দেশ থেকে আসা প্রার্থীদের তাদের প্রতিভা এবং দক্ষতা প্রদর্শনের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। তরুণ প্রতিযোগীদের উচ্চতায় পৌঁছানোর এবং তাদের আবেগকে একটি পেশায় পরিবর্তন করার জন্য একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে।

বেদ মণি তিওয়ারি, সিইও, এনএসডিসি এবং এমডি, এনএসডিসি ইন্টারন্যাশনাল, পেশাদারদের কেরিয়ারকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে ইন্ডিয়া স্কিলস-এর ভূমিকার উপর জোর দিয়েছেন৷ তিনি অংশগ্রহণকারীদের দক্ষতা প্রদর্শনের সুযোগ দেওয়ার ক্ষেত্রে প্রতিযোগিতার তাৎপর্য তুলে ধরেন।