উন্নত স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় পুষ্টির খোঁজ

ভাল স্বাস্থ্য অর্জনের জন্য নতুন বছরে রেজোলিউশন তৈরি করুন। একটি সুস্থ ইমিউন সিস্টেম রক্ষার্থে পুষ্টি গুরুত্বপূর্ণ। দুর্বল পুষ্টি এবং আপসহীন ইমিউনিটি সম্পর্কযুক্ত। ইমিউনিটি বৃদ্ধি পেলে স্বাস্থ্য ভাল হবে। একজন প্রাপ্তবয়স্ক বা অভিভাবক সন্তানের ইমিউনিটি বাড়াতে চাইলে প্রতিদিনের খাদ্যতালিকায় অপরিহার্য পুষ্টি অন্তর্ভুক্ত করতে হবে। ডাঃ গণেশ কাধে, ডিরেক্টর, মেডিকেল অ্যান্ড সায়েন্টিফিক অ্যাফেয়ার্স, অ্যাবটস নিউট্রিশন বিজনেস গুরুত্বপূর্ণ পুষ্টি এবং তাদের উৎসগুলি তালিকাভুক্ত করেছেন। তার কথায়, ইমিউনিটি বাড়াতে প্রয়োজন প্রোটিন। এটি পেশী, হাড়, হরমোন এবং অ্যান্টিবডির মতো গুরুত্বপূর্ণ উপাদানগুলির বিকাশে অবদান রাখে।

ডিম একটি চমৎকার প্রোটিনের উৎস। এছাড়া ছোলা, কুটির পনির, কুইনো, গ্রীক ইয়োগার্ট, চিনাবাদাম এবং বাদামে প্রোটিন থাকে। ভিটামিন এ রোগ প্রতিরোধ ক্ষমতা নিয়ন্ত্রণে সাহায্য করে। ত্বক, মুখ, পাকস্থলী এবং ফুসফুসকে সুস্থ রাখে। মিষ্টি আলু, কুমড়া, গাজর এবং পালং শাক ভিটামিন এ সমৃদ্ধ ভিটামিন সি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। এটি উদ্ভিজ্জ খাবার থেকে আয়রন শোষণ করতে সাহায্য করে রক্তাল্পতার বিরুদ্ধে রক্ষা করতে সহায়তা করে। ভিটামিন সি-এর উৎস হিসেবে কমলালেবু সবচেয়ে বেশি পরিচিত। ভিটামিন ই একটি অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে। রান্নার তেল, বীজ এবং বাদাম ভিটামিন ই এর উৎস।

ভিটামিন ডি ইমিউন কোষগুলিকে সক্রিয় করতে এবং তাদের কার্য নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। ভিটামিন ডি আমাদের শরীরকে ক্যালসিয়াম শোষণ করতে সাহায্য করে। ফ্যাটি মাছের মাংস এবং মাছের লিভার তেল, ডিমের কুসুম, কমলার রস এবং পনিরে ভিটামিন ডি থাকে। এছাড়াও জিঙ্ক সঠিক বৃদ্ধি এবং বিকাশের জন্য গুরুত্বপূর্ণ। মাংস, বিশেষ করে লাল মাংস জিঙ্কের একটি চমৎকার উৎস। নিরামিষাশীদের জন্য, ছোলা, মসুর ডাল এবং মটরশুটির মতো খাবারে যথেষ্ট পরিমাণে জিঙ্ক থাকে। শক্তিশালী ইমিউন সিস্টেমের ছোটবেলা থেকেই শিশুর খাদ্যে যোগ করুন প্রোটিন, রঙিন ফল এবং শাকসবজি, ক্যালসিয়াম এবং ভিটামিন ডি, অস্ত্র ভালো রাখতে ফাইবার।