TIR ডায়াবেটিস রোগীরা আইসিইউতে কম সময় কাটান

সম্প্রতি প্রকাশিত প্যান-ইন্ডিয়া কনসেনসাস পেপার পরামর্শ দিয়েছে যে টাইম-ইন-রেঞ্জ (TIR) গ্লুকোজ মনিটরিং ডেটা যা ডায়াবেটিস রোগীদের গ্লাইসেমিক নিয়ন্ত্রণের ভালো চিত্র পেতে এবং সচেতনতার সাথে সিদ্ধান্ত নিতে সহায়তা করছে। TIR টার্গেট রেঞ্জের মধ্যে গ্লুকোজ মাত্রা পরিমাপ করছে এবং গতিশীল পরিবর্তনগুলি ক্যাপচার করছে।

এই নতুন গ্লুকোজ মনিটরিং (CGM) ডিভাইসগুলি ক্রমাগত ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তিদের গ্লুকোজ মাত্রা নিরীক্ষণ করতে, খাদ্য এবং ব্যায়াম সম্পর্কে সচেতনতার সাথে সিদ্ধান্ত নিতে সক্ষম করছে। এই ডিভাইসগুলি ৭০-১৮০ mg/dL এর মধ্যে সুইট স্পট হিসাবে পরিচিত, যা টাইম ইন রেঞ্জ’ (TIR) এর মধ্যে রোগীদের খাদ্য, ডায়েট, এবং ওষুধগুলি বিশ্লেষণ করে ডায়াবেটিস নিয়ন্ত্রণ নির্ধারণ করতে সাহায্য করছে। সাধারণত, টার্গেট উইন্ডোর রেঞ্জ প্রতিদিন প্রায় ১৭ ঘন্টা, বা ৭০ শতাংশ।

অ্যাবট ডায়াবেটিস কেয়ার, এমার্জিং এশিয়া ও ইন্ডিয়ার হেড অফ মেডিক্যাল অ্যাফেয়ার্স ডা. প্রশান্ত সুব্রামনিয়ান বলেছেন, “এই নতুন ডিভাইসটি ডায়বেটিস রোগীদের গ্লুকোজের মাত্রা ভালোভাবে নিয়ন্ত্রণে রাখার জন্য তাদের জীবনধারা বা চিকিত্সার সিদ্ধান্ত নেওয়ার সম্পর্কে সচেতন করে তুলতে পারবে।”

কলকাতার ডা. মোহনের ডায়াবেটিস স্পেশালিটিস সেন্টারের কনসালটেন্ট ডায়াবেটিস বিশেষজ্ঞ ডা. তীর্থঙ্কর সাতপাঠি বলেছেন, “ভারতে ক্রমাগত গ্লুকোজ পরীক্ষা করার জন্য প্রচুর বিকল্প রয়েছে যা বেটার ম্যানেজমেন্টের প্রচারে সাহায্য করে। এই জাতীয় সমাধানগুলি গুরুত্বপূর্ণ, কারণ এই বিকল্পগুলি আরো বেশি মানুষকে তাদের গ্লাইসেমিক নিয়ন্ত্রণ উন্নত করতে সাহায্য করে যার দ্বারা তারা উচ্চ মানের জীবনযাপন করতে পারবে।”