ভারত জুড়ে ২৫০ জেলায় PMNAM

স্কিল ইন্ডিয়া মিশনের অধীন দেশের যুব সম্প্রদায়ের ক্যারিয়ার তৈরি করতে দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রক / MSDE-র উদ্যোগে দেশব্যাপী শুরু হতে চলেছে প্রধানমন্ত্রী জাতীয় শিক্ষানবিশ মেলা / এমএসডিই।  যা স্থানীয় যুবকদের শিক্ষানবিশ প্রশিক্ষণের মাধ্যমে তাদের কর্মজীবন গঠনের সুযোগ প্রদান করবে। উল্লেখ্য, ৮ মে থেকে দেশের ২৫০ টিরও বেশি জেলায় এই মেলা শুরু হবে। 

বলাবাহুল্য, বিভিন্ন সেক্টরের প্রতিনিধিত্বকারী কোম্পানি গুলিও এই মেলায় অংশগ্রহণ করবে। এই মেলা অংশগ্রহণকারী সংস্থাগুলিকে একটি বিশেষ প্ল্যাটফর্ম প্রদান করবে। যাতে বিভিন্ন সংস্থার আধিকারিকরা শিক্ষানবিশদের সাথে সংযোগ স্থাপন তথা ইন্টারভিউয়ের মাধ্যমে তাঁদের কম্পানির জন্য দক্ষ কর্মী বেছে নিতে পারবেন।  ফলে যুব সম্প্রদায়ের কর্ম সংস্থানের সমস্যাটিও মিটে যাবে।  পঞ্চম থেকে দ্বাদশ পাশ বা যাঁদের দক্ষতা প্রশিক্ষণ শংসাপত্র, আইটিআই শংসাপত্র রয়েছে তাঁরা এই শিক্ষানবিশ মেলায় আবেদন করতে পারবেন।

তিন কপি পাসপোর্ট সাইজ ফটো, মার্কশিট এবং শংসাপত্রের তিনটি কপি, আধার কার্ড বা ড্রাইভিং লাইসেন্সের তিন কপি ফটো সহ প্রার্থীরা শিক্ষানবিশ মেলা পোর্টালে তাঁদের নাম নথিভুক্ত করতে পারবেন।  মেলায় প্রশিক্ষণ শেষে প্রার্থীরা ন্যাশনাল কাউন্সিল ফর ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং / NCVET-এর তরফ থেকে শংসাপত্রও পাবেন।