প্রসেনজিৎ হতে পারতেন বলিউডের ‘ভাইজান’, তবে কেন হারালেন সুযোগ?

টলিউডে তিনি সবার বুম্বাদা। বাংলা সিনেমা এখন প্রায় অভিভাবকের মতো। তবে এবার টলিউডের বাইরে বলিউড নিয়ে ভাবছেন অভিনেতা। খুব শীঘ্রই মুক্তি পেতে চলেছে তাঁর হিন্দি ওয়েব সিরিজ ‘জুবিলি’। বর্তমানে সেই ধারাবাহিকের প্রচারে ব্যস্ত অভিনেতা। হয়তো অনেকেই জানেন, আবার জানেন না, সালমান খানের ক্যারিয়ারের মোড় নেওয়া ছবি ‘মেয়নে পেয়ার কিয়া’ প্রথমবার প্রসেনজিৎ চ্যাটার্জির কাছে এসেছিল। সম্প্রতি এই সুপারহিট ছবি নিয়ে ছবির পরিচালক সুরজ বরজাতিয়াকে প্রশ্ন করা হলে তিনি এড়িয়ে যান।

প্রসেনজিৎ এর আগে বেশ কয়েকবার এই ছবি নিয়ে খোলামেলা কথা বললেও এবার নতুন ‘জুবিলি’ ছাড়া অন্য কিছু নিয়ে কথা বলতে চাননি তিনি। এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘সব কথা এখন ছেড়ে দিন, জুবিলির কথা বলি। এছাড়াও, তিনি দিবাকর বন্দ্যোপাধ্যায়ের ‘সাংহাই’ পছন্দ করেছিলেন যা ছিল তার প্রথম হিন্দি ছবি। হিন্দিতে কাজ করার ক্ষেত্রে তিনি নতুন পরিচালকদের পছন্দ করেন, বলেন প্রসেনজিৎ।

১৯৮৯ সালে, সালমান খান এবং ভাগ্যশ্রী অভিনীত ছবি ‘মেয়নে পেয়ার কিয়া’ মুক্তি পায়। এই ছবিটি সে বছরের সবচেয়ে হিট ছিল। সালমান খানও রাতারাতি জনপ্রিয় হয়ে ওঠেন। কিন্তু প্রসেনজিৎ চট্টোপাধ্যায় প্রথম এই ছবির অফার পান। যদিও শেষ পর্যন্ত নির্মাণ করলেন ‘অমর সঙ্গী’ ছবি। সেই ছবিও তখন সুপারহিট হয়েছিল। অভিনেতা অতীতে বেশ কয়েকটি সাক্ষাত্কারে বলেছিলেন যে তিনি তখন কিছুটা নড়বড়ে ছিলেন। হয়ত সে কারণেই তখন হিন্দি ছবিতে এটি  হাতেখড়ি হয়ে ওঠেনি।