রেইনবো চিলড্রেন’স্ হাসপাতাল শিলিগুড়িতে তাদের পরামর্শ প্রদান কেন্দ্র (ওপিডি) চালু করার কথা ঘোষণা করেছে

রেইনবো চিলড্রেন’স্ হাসপাতাল শিলিগুড়িতে তাদের পরামর্শ প্রদান কেন্দ্র (ওপিডি) চালু করার কথা ঘোষণা করতে পেরে গর্বিত। উত্তর-পূর্ব ভারতে স্বাস্থ্যসেবাকে সকলের কাছে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে এই পরামর্শ প্রদান কেন্দ্র এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে চিহ্নিত হতে চলেছে। এতদঞ্চলে বিশেষায়িত চিকিৎসা পরিষেবার প্রয়োজনীয়তার কথা মাথায় রেখেই রেইনবো চিলড্রেন’স্ হাসপাতাল কৌশলগত কেন্দ্র হিসেবে শিলিগুড়ি থেকে তাদের সর্বাঙ্গীন স্বাস্থ্যসেবা প্রদানের সূচনা করছে। বালাজি হেল্থ কেয়ার (পি. সি. মিত্তল বাস টার্মিনাস, ২য় মাইল, সেবক রোড, শিলিগুড়ি)-এর সহযোগিতায় চালু হওয়া এই নতুন ওপিডি কেন্দ্রে রেইনবো-এর বিখ্যাত সুপার-স্পেশালিস্ট চিকিৎসকেরা মুখোমুখি ও ভার্চুয়াল উভয় ধরণের চিকিৎসা পরামর্শ প্রদান করবেন। রোগীরা তাঁদের প্রয়োজনমতো বিভিন্ন বিভাগের বিশেষজ্ঞদের ভার্চুয়াল পরামর্শ নেওয়ার জন্য অ্যাপয়েনমেন্ট বুক করতে পারবেন এবং তার মাধ্যমে ঘরে বসেই সময়মতো চিকিৎসা সংক্রান্ত পরামর্শ লাভ করবেন। যে সব ক্ষেত্রে সশরীরে চিকিৎসা করানো বা পরীক্ষা করানোর প্রয়োজন হবে সে ক্ষেত্রে রেইনবো চিলড্রেন’স্ হাসপাতালের চিকিৎসকেরা রোগীদের স্বাস্থ্য সম্পর্কিত প্রয়োজনের ভিত্তিতে ব্যক্তিভিত্তিক সুপারিশ প্রদান করবেন। 

হেমাটোলজি ও অঙ্কোলজি বিভাগের কনসালট্যান্ট পেডিয়াট্রিক, ড. মনোজিৎ চক্রবর্তী বলেন, “উত্তর-পূর্ব ভারতের পরিবারগুলির কাছে পেডিয়াট্রিক হেমাটোলজি ও অঙ্কোলজির বিশেষায়িত চিকিৎসা পরিষেবা পৌঁছে দেওয়ার ক্ষেত্রে শিলিগুড়িতে আমাদের প্রথম ওপিডি কেন্দ্রের উদ্বোধন এক উল্লেখযোগ্য পদক্ষেপ। প্রত্যেক শিশু যেন সময়মতো ও বিশেষজ্ঞদের দ্বারা চিকিৎসার সুবিধা পায়- সেই লক্ষ্যে আমরা দায়বদ্ধ, তাই এই অঞ্চলের স্বাস্থ্য পরিষেবায় আমরা এক নতুন মানদণ্ড তৈরি করেছি।” 

পেডিয়াট্রিক গ্যাস্ট্রোএন্ট্রোলজির কনসালট্যান্টড. লাবন্য আর পদ্মনাভন-এর কথায়, “শিলিগুড়িতে আমাদের নতুন ওপিডি কেন্দ্র খোলা উত্তর-পূর্ব ভারতে পেডিয়াট্রিক গ্যাস্ট্রোএন্ট্রোলজির চিকিৎসার ক্ষেত্রে এক তাৎপর্যপূর্ণ অগ্রগতি। এর ফলে আমরা বিশেষজ্ঞদের দ্বারা চিকিৎসা প্রদান ও ব্যক্তিভিত্তিক শুশ্রূষা প্রদানের কাজ এই অঞ্চলে প্রসারিত করতে সক্ষম হয়েছি। তাই এখন এখানকার শিশুরাও সর্বোত্তম চিকিৎসা পরিষেবার সুযোগ পেতে চলেছে। উদ্ভাবনী চিকিৎসা পদ্ধতি ও সহানুভূতিশীল সহায়তার মাধ্যমে আমরা তাদের জীবনের মানোন্নয়নের প্রতিশ্রুতিবদ্ধ।”

পেডিয়াট্রিক অর্থোপেডিক সার্জারির কনসালট্যান্ট, ড. গিরীশ কুমার এ এম-এর মতে, “পেডিয়াট্রিক অর্থোপেডিক সার্জারির পরামর্শদাতা চিকিৎসক হিসেবে স্বাস্থ্য সেবার ক্ষেত্রে উৎকর্ষের প্রতীক রেইনবো চিলড্রেন’স্ হাসপাতালের অংশ হতে পেরে আমি গর্বিত। শিলিগুড়িতে আমাদের নতুন ওপিডি উত্তর-পূর্ব ভারতের শিশুদের জন্য উন্নতমানের অস্থিচিকিৎসা পরিষেবা প্রদান করার ক্ষেত্রে আমাদের দায়বদ্ধতার প্রতিফলন। আমাদের বিশেষজ্ঞদের দক্ষ চিকিৎসা ও অত্যাধুনিক পরিকাঠামোর সাহায্যে আমরা কমবয়সী রোগীদের বাড়ির কাছেই সেরা চিকিৎসকার ব্যবস্থা করে দিয়েছি- যাতে তারা সক্রিয় ও পরিপূর্ণ জীবন যাপন করতে পারে।”

বাণিজ্য বিকাশ বিভাগের ভাইস প্রেসিডেন্ট শ্রী অতুল ভাটনাগর বলেন, “শিলিগুড়িতে রেইনবো চিলড্রেন’স্ হাসপাতালের সম্প্রসারণ উত্তর-পূর্ব ভারতে শিশুদের অস্থিচিকিৎসার ক্ষেত্রে এক মাইলফলক। আমরা অসুস্থ শিশু ও তাদের পরিবারের জন্য বিশেষজ্ঞ চিকিৎসা পরিষেবা ও সহানুভূতিসম্পন্ন শুশ্রূষা প্রদানে বদ্ধপরিকর। এই নতুন ওপিডি কেন্দ্রের মাধ্যমে আমরা নিশ্চিত করতে চাই যেন সব শিশু তাদের প্রয়োজনের সঙ্গে তাল মিলিয়ে সবচেয়ে ভাল অস্থিচিকিৎসার সুবিধা পেতে পারে- যা তাদের স্বাস্থ্যকর ভবিষ্যৎ গড়ে তুলবে এবং উজ্জ্বলতর করবে তাদের মুখের হাসি।” 

১৯৯৯ সালে স্থাপিত রেইনবো এখন শিশুরোগ, প্রসূতি, স্ত্রীরোগ এবং বন্ধ্যাত্ব প্রতিকারের ক্ষেত্রে ভারতের বৃহত্তম হাসপাতাল। এক ছাদের নীচে সমন্বিত প্রসবকালীন বিভিন্ন পরিষেবা প্রদানের মাধ্যমে এই হাসপাতাল শিশুরোগের ক্ষেত্রে সামগ্রিক যত্ন ও পরিষেবা প্রদান করে৷ ১৯৩৫টিরও বেশি শয্যা-সহ ভারতে ১৯টি ইউনিট এবং ৪টি ক্লিনিক থাকা এই গোষ্ঠী দেশের ৬টি শহরে বিস্তৃত। রেইনবো চিলড্রেন’স্ হসপিটাল শিশু রোগের সমস্ত বিশেষায়িত ক্ষেত্রে চতুর্মুখী পরিষেবা প্রদান করে, যার মধ্যে রয়েছে যকৃৎ বা লিভার প্রতিস্থাপন,  বৃক্ক বা কিডনি প্রতিস্থাপন এবং অস্থি মজ্জা প্রতিস্থাপন মতো উন্নত চিকিৎসা। রেইনবো ৪৯টি যকৃৎ প্রতিস্থাপন, ১০০টি অস্থি মজ্জা প্রতিস্থাপন (বিএমটি) এবং ১৫টি বৃক্ক প্রতিস্থাপন (কেটিপি)-এর কাজ ইতিমধ্যেই সম্পন্ন করেছে।

রেইনবোর বহুমুখী প্রসূতি এবং প্রসবকালীন পরিষেবাগুলি হাসপালের সুবিস্তৃত নেটওয়ার্ক জুড়ে সর্বত্র উপলব্ধ। রেইনবো পুরুষ ও মহিলা উভয় রোগীদের জন্য একটি উন্নতমানের প্রজনন সহযোগী বা ফার্টিলিটি কেয়ার কেন্দ্রও পরিচালনা করে। উপরন্তু, এর নিবেদিত শিশু হৃদরোগ চিকিৎসা কেন্দ্র, ১১০-শয্যার রেইনবো চিলড্রেনস্ হার্ট ইনস্টিটিউট হৃদযন্ত্রে সমস্যা থাকা বাচ্চাদের জন্য বিশেষায়িত চিকিৎসা প্রদান নিশ্চিত করে। রেইনবোর স্বতন্ত্র্য ব্যবসায়িক আদর্শ তিনটি মৌলিক নীতির উপর ভিত্তি করে প্রতিষ্ঠিত- সেগুলি হল ১) অসুস্থ শিশুদের যত্ন নেওয়ার জন্য প্রযুক্তি ও উন্নত সহায়তা ব্যবস্থা-সহ বহুমুখী ও সার্বিক চিকিৎসা পদ্ধতি, ২) চিকিৎসক সহায়তার এক অনন্য মডেল, যেখানে ২৪x৭ সর্বক্ষণ চিকিৎসকদের পরামর্শ লাভ করার পরিষেবা মিলবে এবং ৩) সবচেয়ে গুরুত্বপূর্ণ হল শিশু-বান্ধব পরিবেশ-সহ এক শিশুকেন্দ্রিক দৃষ্টিভঙ্গী অনুসরণ করা।

রেইনবো চিলড্রেন’স্ হাসপাতাল, বানজারা হিলস হায়দ্রাবাদ এবং রেইনবো চিলড্রেন’স্ হাসপাতাল মারাঠাহাল্লি বেঙ্গালুরু ইতিমধ্যেই মর্যাদাপূর্ণ জয়েন্ট কমিশন ইন্টারন্যাশনাল (জেসিআই) দ্বারা স্বীকৃতি পেয়েছে এবং ১১টি রেইনবো চিলড্রেন’স্ হাসপাতাল এনএবিএইচ-এর স্বীকৃতি লাভের কৃতিত্ব অর্জন করেছে। হাসপাতালে পরিষেবাগুলিকে আরও সামগ্রিক করার জন্য রেইনবো ‘বাটারফ্রাই এসেনসিয়ালস্’ নামে একটি বুটিক ব্র্যান্ডেরও প্রবর্তন করেছে যেখানে কাঠ এবং ক্রোশেটের মতো অ-বিষাক্ত উপাদান থেকে সতর্কতার সঙ্গে তৈরি করা বিভিন্ন সামগ্রী  শিশুদের খেলার পাশাপাশি দক্ষতা বিকাশের কাজ করতে থাকে।

আরও তথ্যের জন্য দয়া করে www.rainbowhospitals.in  দেখুন অথবা ফোন করুন ০৮০-৬৯৮৯-৪০০০ নম্বরে।