স্যামসাং ইন্ডিয়া ‘সল্ভ ফর টুমরোম’-এর জন্য প্রথম শর্টলিস্টের সাথে স্টেজ সেট করেছে

ভারতের সেরা গ্রাহক ইলেকট্রনিক্স ব্র্যান্ড, স্যামসাং, তার প্রধান কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা প্রোগ্রাম “সল্ভ ফর টুমরো”-এর জন্য ১০০ টি দলের একটি সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে, যার লক্ষ্য হল দেশে একটি উদ্ভাবনী ইকোসিস্টেম গড়ে তোলা। এই শর্টলিস্টে “স্কুল” এবং “ইয়ুথ” ট্র্যাক থেকে মোট ৫০ টি দল রয়েছে, যারাএখন শিক্ষা এবং উদ্ভাবনের জন্য জাতীয় প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। এই বছরের আঞ্চলিক শর্টলিস্টিংয়ে দেশের সবচেয়ে দূরবর্তী কিছু অঞ্চলে যেমন গুজরাটের আমরেলি, ওড়িশার খুরদা এবং সেইসাথে আসামের কাছারান্দ কামরুপ গ্রামীণে বসবাসকারী ভারতীয় উদ্ভাবকদের পরবর্তী প্রজন্মের সাথে প্রতিযোগিতার সংযোগ স্থাপনে সহায়তা করেছে। “পরিবেশ এবং স্থায়িত্ব”-এর থিমকে কভার করে যুব ট্র্যাকে ৫০টি দল জমা দিয়েছে, যার ধারণাগুলি শুধুই অপ্রচলিত নয়, বরং অত্যন্ত ভবিষ্যত-কেন্দ্রিকও। তরুণরা কার্বন নির্গমন, প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা, বন উজাড়, সামুদ্রিক দূষণ, টেকসই প্যাকেজিং এবং অপর্যাপ্ত জল ব্যবস্থাপনার মতো সমস্যাগুলিকে সবচেয়ে গুরুত্বপূর্ণ হিসাবে চিহ্নিত করেছে।

অন্যদিকে’সম্প্রদায় এবং অন্তর্ভুক্তি’ থিমের অধীনে ‘স্কুল’ ট্র্যাক তাদের ধারণা জমা দিয়েছে। এই ধারণাগুলি স্কুল পড়ুয়াদের মধ্যে মানসিক অসুস্থতা, এলজিবিটিকিউ সম্প্রদায়ের জন্য একটি অন্তর্ভুক্তিমূলক পরিবেশের অভাব, সমাজের অর্থনৈতিকভাবে দুর্বল অংশগুলির মধ্যে ডিজিটাল সাক্ষরতার দুর্বল অ্যাক্সেস এবং একাডেমিক শিক্ষার মধ্যে ব্যবধানের মতো জটিল সমস্যাগুলির জন্য সীমানার বাইরের সমাধানগুলির উপর ফোকাস করার সাথে সাথে প্রযুক্তি দ্বারা দক্ষতার সাথে কাজ করতে প্রস্তুত হয়েছে। এখন, ১০০ টি দলের ২৩২ জন প্রতিযোগী “সল্ভ ফর টুমোরো” প্রতিযোগিতার পরবর্তী রাউন্ডের জন্য প্রস্তুত হচ্ছে। সেখানে, তারা তাদের উপস্থাপনা এবং কার্যকর যোগাযোগ দক্ষতা বিকাশে সহায়তা করার জন্য প্রফেশনাল কোচিং এবং পরামর্শ পাবে। এটি তাদের জুলাইয়ের মাঝামাঝি শুরু হওয়া আঞ্চলিক রাউন্ডের জন্য প্রস্তুত করতে সহায়তা করবে।

“স্যামসাং-এর মতে পরবর্তী প্রজন্মের গঠনমূলক সামাজিক পরিবর্তনের জন্য প্রচুর পরিমানে সম্ভাবনা এবং শক্তি রয়েছে। এই বছর, আমরা আমাদের ফ্ল্যাগশিপ সিএসআর উদ্যোগের মধ্যে শুধুমাত্র স্কুলের পড়ুয়াদের জন্য একটি বিভাগ চালু করেছি, যা তাদের আগামীকালের জন্য সমাধান, স্বতন্ত্র ক্ষমতা এবং দৃষ্টিভঙ্গিগুলিকে চিনতে এবং মূল্য প্রদান করতে সহায়তা করবে। ধারণার ক্যালিবার বৃদ্ধি তাদের উদ্ভাবনশীলতা এবং সৃজনশীল চিন্তার প্রমাণ। দেশের সবচেয়ে প্রত্যন্ত অঞ্চলগুলির একটি বৃহত্তর পরিসরে অংশগ্রহণের নিশ্চয়তা দেওয়ার জন্য, আমরা এই বছর আরও পাঁচটি অঞ্চলের সাথে যুক্ত হওয়ার সিদ্ধান্ত নিয়েছি: উত্তর, দক্ষিণ, পশ্চিম, পূর্ব এবং উত্তর-পূর্ব। আমাদের তরুণ অংশগ্রহণকারীরা কিছু অসাধারণ ধারণা উপস্থাপন করেছেন এবং এই ধরনের উপস্থাপনা এবং মানসিক স্বচ্ছতার সাক্ষী হওয়া সত্যিই আনন্দদায়ক,” স্যামসাং দক্ষিণ-পশ্চিম এশিয়ার কর্পোরেট ভাইস প্রেসিডেন্ট এসপি চুন বলেছেন। “পরিবেশ, সম্প্রদায় এবং অন্তর্ভুক্তির মত থিম প্রচার করে, স্যামসাং সল্ভ ফর টুমরো এই বছর বিশেষ উদ্দেশ্যর সাথে প্রসারিত হয়েছে। সমস্ত প্রতিযোগী দলকে যুব এবং স্কুল- এই পৃথক ট্র্যাকের মাধ্যমে সমান সুযোগ, সমান সম্ভাবনা এবং একটি সমান খেলার ক্ষেত্র প্রদান করা হয়েছে। সারা দেশের তরুণ মস্তিষ্ক থেকে এই ধরনের বিস্ময়কর চিন্তাভাবনা উঠে আসছে, তা সত্যি চমৎকার। স্যামসাং-এর সাথে অংশীদারিত্বে আমাদের লক্ষ্য হল ভবিষ্যৎ প্রজন্মের মধ্যে একটি সমস্যা সমাধানের মনোভাব গড়ে তোলা, যা দেশের স্টার্টআপ ইকোসিস্টেমকে উন্নত করার জন্য একটি অনুঘটক হিসেবে কাজ করবে,” বলেছেন এফআইটিটি, আইআইটি দিল্লির এমডি প্রফেসর প্রীতি রঞ্জন পান্ডা। নিম্নলিখিত পর্যায়ে ২০টি দল জাতীয় পুল গঠন করবে, যা প্রতিটি ট্র্যাকের জন্য পাঁচটি অঞ্চল – উত্তর, পূর্ব, পশ্চিম, দক্ষিণ এবং উত্তর-পূর্ব থেকে দুটি করে দল বেছে নেওয়া হবে৷ তাদের প্রযুক্তিগত এবং সফট দক্ষতা উন্নত করতে, স্যামসাং এবং শিল্প পেশাদাররা শীর্ষ ২০ টি দলের জন্য একটি মেন্টরশিপ প্রোগ্রাম বাস্তবায়ন করবে। গুরুগ্রামে স্যামসাং আঞ্চলিক সদর দফতর এবং ভারতের আশেপাশে অবস্থিত স্যামসাং আর এন্ড ডি কেন্দ্রগুলিও এই দলগুলির জন্য একটি “ইনোভেশন ওয়াক” আয়োজন করবে৷