অমিতাভ কান্তের সভাপতিত্বে দ্বিতীয় জি২০ শেরপা মিটিং

ভারতের জি২০ প্রেসিডেন্সি চলাকালীন ভারতের জি২০ শেরপা অমতাভ কান্তের সভাপতিত্বে কেরালার কুমারাকমে দ্বিতীয় শেরপা মিটিং আরম্ভ হয় বৃহস্পতিবার। এই মিটিং-এ সমসাময়িক বিশ্বের বিভিন্ন সমস্যা সমাধানে ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচার নিয়ে বিস্তারিত আলোচনা হয়। জি২০ সদস্যরা আর্থিক ও বিশ্বসংক্রান্ত সমস্যা সমাধানের প্রয়োজনে ‘পলিসি অ্যাপ্রোচ’ ও ‘কংক্রিট ইমপ্লিমেন্টেশন’-এর উপর গুরুত্ব আরোপ করেন।

চারদিনের মিটিং আরম্ভ হয় দুইটি উচ্চপর্যায়ের কো-ইভেন্টের মধ্য দিয়ে – ‘ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচার’ ও ‘গ্রিন ডেভেলপমেন্ট’। ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচার কো-ইভেন্টের সংগঠনায় সহযোগী ছিল নাসকম (NASSCOM), বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং ডিজিটাল ইমপ্যাক্ট অ্যালায়েন্স।

এছাড়া, ‘গ্লোবাল চ্যালেঞ্জেস অ্যান্ড অপর্চুনিটিজ ফর ক্রিয়েটিং আ গ্রোথ-ওরিয়েন্টেড অ্যান্ড ইনক্লুসিভ ডিপিআই’ বিষয়ে একটি প্যানেল ডিসকাশন অনুষ্ঠিত হয়েছে। এতে বক্তা ছিলেন নন্দন নিলেকানি (কো-ফাউন্ডার অ্যান্ড চেয়ারম্যান, ইনফোসিস টেকনোলজিস লিমিটেড), থিয়েরি ব্রেটন (কমিশনার ফর দ্য ইন্টারনাল মার্কেট অব দ্য ইউরোপিয়ান ইউনিয়ন), প্রিয়া ভোরা (ম্যানেজিং ডিরেক্টর, ডিজিটাল ইমপ্যাক্ট অ্যালায়েন্স) ও প্রমোদ ভার্মা (সিটিও, এক্সস্টেপ ফাউন্ডেশন)। নাসকম-এর প্রেসিডেন্ট দেবযানী ঘোষ ও অন্যান্য বিজনেস লিডারগণ তাদের মতামত ব্যক্ত করেন স্টার্টআপ ইকোসিস্টেমে ডিপিআই-এর ভূমিকা নিয়ে।