বালুরঘাটে হাসপাতালে সদ্যজাতের মৃত্যু ঘিরে চাঞ্চল্যকর পরিস্থিতি

চিকিৎসায় গাফিলতিতে সদ্যোজাত কন্যা শিশুর মৃত্যুর অভিযোগ পরিবারের। চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট সুপার স্পেশালিটি হাসপাতালে। মঙ্গলবার সকাল বিষয়টি জানাজানি হতেই বালুরঘাট সুপার স্পেশালিটি হাসপাতালে বিক্ষোভ দেখায় মৃত শিশুর পরিবারের সদস্যরা। এদিকে বিক্ষোভের খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসে বালুরঘাট থানার পুলিশ। এনিয়ে হাসপাতাল সুপারের কাছে লিখিত অভিযোগ দায়ের করতে চলেছেন মৃত শিশুর পরিবার। অভিযোগ পেলে পুরো ঘটনা খতিয়ে দেখার আশ্বাস দেয় হাসপাতাল কর্তৃপক্ষ।

বালুরঘাট ব্লকের নাজিরপুর যশাহারের বাসিন্দা হাসি মুন্নারা খাতুন। স্বামী লুৎফর মন্ডল। গত ১৮ তারিখ দুপুরে স্ত্রীর প্রসব বেদনা নিয়ে বালুরঘাট জেলা হাসপাতালে ভর্তি করান লুৎফর। গত ১৯ তারিখ নর্মালভাবে একটি কন্যা সন্তানের জন্ম দেন হাসিমুন্নারাদেবী। অভিযোগ, সিজার করার কথা থাকলেও নর্মাল ডেলিভারি করা হয়। নর্মাল ডেলিভারি করতে গিয়ে শিশু নোংরা খেয়ে ফেলে। এর ফলে সে অসুস্থ হয়ে পড়ে। পরিবারের একজন বললেন, “আমি বারবার ডাকছিলাম, যে আমার বোনের ডেলিভারির সময় হয়ে এসেছে। জল ভাঙছে। কিন্তু সিস্টাররা ড্রেস চেঞ্জিং নিয়ে ব্যস্ত ছিলেন। ডাকতে ডাকতে ওঁরা বিরক্ত হন। ”

অন্যদিকে এনিয়ে বারবার দায়িত্বপ্রাপ্ত চিকিৎসকের সঙ্গে কথা বলতে গেলেও পরিবারের লোকদের সঙ্গে কথা বলতে দেয়নি হাসপাতালের নার্স ও অন্য স্বাস্থ্য কর্মীরা বলেই অভিযোগ।  শিশু অসুস্থ হয়ে পড়ায় তাকে এসএনসিইউতে ভর্তি করা হয়। অবশেষে গতকাল রাতে সদ্যোজাত কন্যা শিশুর মৃত্যু হয়। হাসপাতাল কর্তৃপক্ষ  অভিযোগ পেলে পুরোটা খতিয়ে দেখার আশ্বাস দিয়েছে।