শ্রী ধর্মেন্দ্র প্রধান IBM-এর সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরের সভাপতিত্ব করেন

আইবিএম (IBM) ভারতে ডিজিটাল দক্ষতা প্রশিক্ষণ দেওয়ার জন্য শিক্ষা দপ্তর এবং দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রকের সাথে অংশীদারিত্ব করেছে। অংশীদারিত্বের লক্ষ্য হল স্কুল, উচ্চ শিক্ষা এবং বৃত্তিমূলক স্তর জুড়ে শিক্ষার্থীদের ডিজিটাল দক্ষতার সাথে তৈরি করা এবং ভারতে একটি দক্ষ প্রতিভা ইকোসিস্টেম গড়ে তোলা। আইবিএম স্কিলবিল্ড (IBM SkillsBuild) কর্মীদের মধ্যে দক্ষতার ব্যবধান মেটাতে এআই (AI), সাইবারসিকিউরিটি, জেনারেটিভ এআই এবং কর্মক্ষেত্রের দক্ষতার মতো নতুন প্রযুক্তিগুলিতে ডিজিটাল শেখার অ্যাক্সেস সরবরাহ করবে।

এমওই এবং এমএসডিই -এর সাথে সহযোগিতা শিক্ষার তিনটি মূল স্তর জুড়ে বিস্তৃত: স্কুল শিক্ষা, যেখানে আইবিএম অত্যাধুনিক দক্ষতার উপর উচ্চ বিদ্যালয়ের ছাত্র, শিক্ষক এবং প্রশিক্ষকদের ডিজিটাল সামগ্রীতে অ্যাক্সেস প্রদান করবে। উচ্চ শিক্ষায়, আইবিএম উচ্চশিক্ষা বিভাগ, এআইসিটিই, এনআইইএলআইটি, এনআইটিটিটিআর, এবং রাজ্যের দক্ষতা মিশনের সাথে অনবোর্ড অধিভুক্ত ছাত্রদের এবং আইবিএম স্কিলবিল্ড এর বিষয়ে সহযোগিতা করবে। বৃত্তিমূলক দক্ষতার ক্ষেত্রে, আইবিএম এমএসডিই -এর সাথে তার সহযোগিতা অব্যাহত রাখবে, ডিরেক্টরেট অফ ট্রেনিং (DGT) এবং রাজ্যের বৃত্তিমূলক শিক্ষা এবং দক্ষতা বিভাগগুলির সাথে চাকরি প্রার্থীদের এবং স্কুল ড্রপআউটদের সাথে কাজ করবে।

অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে, শ্রী ধর্মেন্দ্র প্রধান, কেন্দ্রীয় শিক্ষা ও দক্ষতা উন্নয়ন এবং উদ্যোক্তা মন্ত্রী বলেন, “এই সহযোগিতা আমাদের ‘দক্ষ ভারত’-এর দৃষ্টিভঙ্গির দিকে এবং নতুন প্রযুক্তি ব্যবহার করে ডিজিটাল দক্ষতা প্রশিক্ষণ এবং দক্ষতা বৃদ্ধির ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য অগ্রগতি চিহ্নিত করে আইবিএম স্কিলসবিল্ড প্ল্যাটফর্ম।