রোগ প্রতিরোধে প্রাকৃতিক খাওয়ারের ভূমিকা

ঋতু পরিবর্তনের সাথে সাথে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে এবং সুস্থ থাকার জন্য একটি স্বাস্থ্যকর ও সুষম ডায়েট বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই প্রতিদিনের খাবারে আমন্ড, সিজেনাল ফ্রুইটস এবং শাকসবজির মতো প্রাকৃতিক খাবার যোগ করা শরীরকে অসুস্থতার বিরুদ্ধে লড়াই করতে প্রয়োজনীয় পুষ্টি যোগায়।

চারটি প্রাকৃতিক খাবার যা ইমিউনিটি ইম্প্রুভ করতে পারে এবং অসুস্থতাকে হ্রাস করতে সাহায্য করতে পারে তার মধ্যে রয়েছে আমন্ড, সাইট্রাস ফল, রসুন, এবং সবুজ শাক-সব্জি।আমন্ডে  রয়েছে ভিটামিন ই, জিঙ্ক, ফোলেট এবং আয়রন সমৃদ্ধ, যা ইমিউন সিস্টেমের জন্য প্রয়োজনীয়। সাইট্রাস ফল, যেমন কমলা, লেবু, মুসাম্বি এবং জাম্বুরা, ভিটামিন সি সমৃদ্ধ, যা শ্বেত রক্তকণিকা উত্পাদন এবং সংক্রমণের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতার জন্য অত্যন্ত প্রয়োজনীয়। রসুন, তার অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যের জন্য পরিচিত, স্বাদ এবং স্বাস্থ্যের জন্য তরকারি, স্যুপ, স্টির-ফ্রাই এবং বিভিন্ন সসগুলিতে এটি যোগ করা যেতে পারে।

পালং শাক, ঝোল পাতা, আমড়া পাতা এবং পুদিনার মতো শাক-সবজিতে ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা রোগ প্রতিরোধ ক্ষমতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনাদের প্রতিদিনের ডায়েটে শাক-সব্জী যোগ করলে, আপনার খাওয়ারে পুষ্টিকর এবং সুস্বাদু বৃদ্ধি প্রদান করতে পারে।