টাটা মোটর্সের নেক্সন ইভি ইন্ডিয়া বুক অব রেকর্ডসে

ভারতের অগ্রণী অটোমোবাইল নির্মাতা ও ইলেক্ট্রিক ভেহিকেলের (ইভি) দিকনির্দেশক টা্টা মোটর্সের নেক্সন ইভি ‘ফাস্টেস্ট’ কাশ্মীর টু কন্যাকুমারী ড্রাইভের ক্ষেত্রে রেকর্ড গড়ে ইন্ডিয়া বুক অব রেকর্ডসে স্থান করে নিলো।

ভারতের নাম্বার ওয়ান ইলেক্ট্রিক ভেহিকেল নেক্সন ইভি ৪ দিনেরও কম সময়ে ৯৫ ঘন্টা ৪৬ মিনিটে ৪০০৩ কিলোমিটার পথ অতিক্রম করে নিজের ক্ষমতা প্রমাণ করতে সক্ষম হয়েছে। ভারতের হাইওয়েগুলিতে ‘এনহ্যান্সড আনইন্টারাপ্টেড পাবলিক চার্জিং নেটওয়ার্ক’ থাকাও এই সাফল্যের অন্যতম কারণ। যাত্রাকালে মাত্র ২১টি স্টপে ফাস্ট চার্জিং-এর জন্য মোট ২৮ ঘন্টা ব্যয় করে নেক্সন ইভি যাত্রা সম্পূর্ণ করার ক্ষেত্রে অন্যান্য আইসিই ভেহিকেলের তুলনায় সময় ও ব্যয় সাশ্রয় করেছে।

ড্রাইভ চলাকালীন বিভিন্ন দুর্গম পথে ও প্রতিকূল আবহাওয়ায় নেক্সন ইভি চালানো হয়েছে অন্যান্য গাড়ির মতোই এবং গড়ে ৩০০+ কিলোমিটার ‘রিয়াল-ওয়ার্ল্ড রেঞ্জ’ প্রদান করতে পেরেছে। এই ড্রাইভ সম্ভব করেছে কোম্পানির নিজস্ব লিডারশিপ টিম, যারা নেক্সন ইভি’কে চালিয়ে নিয়ে ‘ফাস্টেস্ট কে-টু-কে ড্রাইভ বাই অ্যান ইভি’ রেকর্ড গড়া ছাড়াও ২৩টি অতিরিক্ত রেকর্ড সৃষ্টি করতে সক্ষম হয়েছেন। নেক্সন ইভি ইন্ডিয়ান বুক অব রেকর্ডসে অন্তর্ভুক্ত হয়ে নিজের ক্ষমতা প্রমাণ করতে পারায় সন্তোষ প্রকাশ করেছেন টাটা মোটর্স প্যাসেঞ্জার ভেহিকেলস লিমিটেড ও টাটা প্যাসেঞ্জার ইলেক্ট্রিক মোবিলিটি লিমিটেডের এমডি শৈলেশ চন্দ্র।