চিতা বাঘের আতঙ্কে চা বাগানে ট্র্যাপ ক্যামেরা লাগালো বন দপ্তর

চিতা বাঘের খোঁজে চা বাগানে ট্র্যাপ ক্যামেরা লাগালো বন দপ্তর, ড্রোন ক্যামেরায় চললো তল্লাশি।চিতা বাঘের আতঙ্কে ঘুম উড়েছে বানারহাট ব্লকের লক্ষীপাড়া চা বাগানের শ্রমিকদের।এবার চিতাবাঘের খোঁজে বানারহাটের লক্ষীপাড়া চা বাগানে লাগানো হলো ট্রাপ ক্যামেরা,পাশাপাশি উড়ানো হলো ড্রোন।

চা – শ্রমিকদের মধ্যে জাকিয়ে বসা চিতা বাঘের আতঙ্ক কাটাতে লক্ষ্মীপাড়া চা বাগানে বিন্নাগুড়ি ওয়াইল্ডলাইফ স্কোয়াডের পক্ষ থেকে করা হলো সচেতনতা শিবির।পাশাপাশি চা – বাগানের ঘুরে বেড়ানো চিতা বাঘগুলিকে চিহ্নিত করতে ওড়ানো হলো ড্রোন, সেই সাথে বাগানের বি বি সেকশনে ট্র্যাপ ক্যামেরা লাগালো বন দপ্তর।বাগান কর্তৃপক্ষ জানালেন, এদিন চা – বাগানের বি বি ৬ এক্সটেনশন এবং বি বি ১৪ নম্বর সেকশনে দেখে গিয়েছ দুটি পূর্ণবয়স্ক চিতা বাঘ,  চা – বাগানের বি বি ৩ ডি সেকশনে একটি চিতা বাঘের শাবক কে ঘুরে বেড়াতে দেখা গিয়েছে।পাশাপাশি বাগানের ৫ নং সেকশনে একটি চিতা বাঘকে দেখে গিয়েছে বলে শ্রমিকরা দাবি করেছে।

বাগানের বিভিন্ন এলাকায় দেখা যাওয়া চিতা বাঘগুলি একটি চিতা বাঘ নাকি ঘুরে বেড়ানো চিতা বাঘের সংখ্যা অনেক বেশি – তা নিশ্চিত করতে বন দফতরের পক্ষ থেকে ট্র্যাপ ক্যামেরা পাতা হয়। এই ক্যামেরায় চিতা বাঘের ছবি ধরা পড়লে তা বিশ্লেষণ করে চিতা বাঘের সংখ্যা এবং তাদের গতিবিধি সম্পর্কে নিশ্চিত ভাবে জানা যাবে।বন দপ্তরের পক্ষ থেকে কিছুদিন আগে খাঁচা পাতা হয়েছে। এবার আতঙ্ক দূর করতে এই ব্যবস্থা গ্রহণ করলো বনদপ্তর। তবে এখন দেখার কবে চিতাবাঘ খাঁচা বন্দী হয় এবং কবে আতঙ্ক মুক্ত হয় লক্ষীপাড়া চা বাগান।